২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইরানের সাথে শক্তিশালী সম্পর্ক চান এরদোগান

রজব তাইয়েব এরদোগান ও হাসান রুহানি - ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, প্রতিবেশি ইরানের সাথে তিনি শক্তিশালী সম্পর্ক গড়তে চান। রোববার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে এক ফোনালাপে এই কথা জানান তিনি।

তুরস্কের প্রেসিডেন্টের দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ইরানি প্রেসিডেন্টের সাথে ফোনালাপে নিষেধাজ্ঞার বিষয়ে সাম্প্রতিক বিবৃতি ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন সম্ভাবনার দরজা খুলে দিয়েছে বলে মন্তব্য করেন এরদোগান।

এর আগে রোববার তেহরান জানায়, ২০১৫ সালে সম্পাদিত পরমাণু চুক্তি পুনরায় চালু করার আগে ওয়াশিংটনকে প্রথমেই ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। তেহরান চুক্তির শর্ত মানার মাধ্যমে প্রথম পদক্ষেপ নিবে না।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র জানায়, চুক্তিতে ফিরতে তারা ইরানের সাথে আলোচনা করতে প্রস্তুত।

তুর্কি প্রেসিডেন্টের দফতরের বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, তিনি প্রত্যাশা করেন নতুন মার্কিন প্রশাসন ইরানের ওপর থেকে একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে এবং ইরানি জনগণের উন্নতির পথে বাধা থেকে সরে দাঁড়াবে।’

এছাড়া ফোনালাপে দুই নেতা তুরস্ক ও ইরানের মধ্যে যোগাযোগ, অর্থনীতি, যাতায়াত, নিরাপত্তা ও অন্য বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা এবং আঞ্চলিক উন্নয়নের বিষয়ে আলোচনা করেন।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল