২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পরিবেশ সুরক্ষা নিয়ে তুর্কি ফার্স্ট লেডির সতর্কবার্তা

এমিনি এরদোগান
এমিনি এরদোগান - ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তন ঠেকাতে রাষ্ট্রনেতাদের ব্যর্থতা নিয়ে বলিষ্ঠ বক্তব্য রেখেছেন সুইডিশ পরিবেশকর্মী ১৬ বছরের গ্রিটা থানবার্গ। শুধু গ্রিটাই নয়, জাতিসঙ্ঘ সাধারণ সভায় পরিবেশ সুরক্ষা নিয়ে সরব হয়েছেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোগানও।

সভায় তিনি তুরস্কের 'ন্যাশনাল জিরো ভেস্ট' প্রকল্প পেশ করেন। তিনি বলেন,'দুনিয়া এখন প্লাস্টিক যুগের মধ্যে দিয়ে যাচ্ছে। তাই, আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য মাটি, পানি, জলবায়ু এবং জীব বৈচিত্র্যের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। কারণ, প্ল্যাস্টিক দূষণ শুধু বর্তমান নয়, ভবিষ্যত প্রজন্মকে হুমকির মুখে ফেলছে।

তিনি জানান, কলোরাডো ও ফ্রান্সের গবেষণা অনুযায়ী, প্ল্যাস্টিক এখন খাবার পানির অংশ হয়ে গেছে, আমরা যে বাতাস নিঃশ্বাসের জন্য গ্রহণ করি সেখান রয়েছে প্ল্যাস্টিকের কণা। কারণ, প্ল্যাস্টিক বর্জ্যতে নিসৃত কণাই এখন সমুদ্রে পানিকে দূষিত করছে। সমস্ত সমুদ্র দ্বীপ, যেখানে মানুষের চিহ্ন নেই, সেখানেও প্ল্যাস্টিক বর্জ্যের দেখা মিলছে।কারণ বর্জ্য থেকে নিসৃত মাইক্রো প্ল্যাস্টিকের কণাগুলো ১০০ কিলোমিটার দূরের প্রবাহিত বাতাসেও দূষিত করছে।তাই, বিশ্ব পরিবেশ এখন গুরুতর সঙ্কটের মুখে গিয়ে দাঁড়িয়েছে বলে তিনি সতর্ক করেন।

তিনি জানান, বিষয়টি সম্পর্কে জানতে পেরেই তুরস্ক প্ল্যাস্টিক দূষণ রুখতে ২০১৭ সালে একটি প্রকল্পের সূচনা করে। তুরস্কের পরিবেশ ও নগরোন্নয়ন মন্ত্রণালয়ের আওতায় শুরু হয়েছে্ 'জিরো ভেস্ট মুভমেন্ট'। এই অভিযান খুব দ্রুত গোটা তুরস্কে বিস্তারলাভ করেছে। বিশেষত স্কুল, শিক্ষালয়গুলোতে ছড়ানো হচ্ছে সচেতনতা। তাতে বহু শিক্ষার্থী এগিয়ে এসছে।

তিনি জানান, গত তিন মাস আগে জিরো ভেস্ট ব্লু প্রকল্পের সূচনা করেছে তুরস্ক। এই প্রকল্পের আওতায় সামুদ্রিক অঞ্চলের প্লাস্টিক বর্জ্য মুক্ত করার অভিযান শুরু হয়েছে।

তিনি বলেন, আমরা এই প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ার জন্য বিশ্বের বিভিন্ন দেশের শিশুদের কাছে আহ্বান জানাচ্ছি। যাতে আমরা সকলে মিলে একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে পারি। আমি মতে করি পরিবেশ সঙ্কটের সঙ্গে মোকাবিলা করার জন্য সব দেশকে সীমান্ত অতিক্রম করে এক অপরের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলার প্রয়োজন রয়েছে।

সূত্র : পূবের কলম


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল