৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ডিপ্লোমা ইন বিসিএস

-

বদরুল বিসিএস স্পেশালিস্ট। বিসিএসের আদ্যোপান্ত তার জানা। কিভাবে কী করে বিসিএসে প্রিপারেশন নিতে হবে তা নিয়ে বিস্তর গবেষণাও করেছেন। তবে যতটুকু তার চেষ্টা রয়েছে এরচেয়ে বেশি ঢোল বাজান। কাউকে দেখলেই বিসিএসের জ্ঞান দিয়েই ছাড়েন। লোকজন তো তাকে ভুলেও ইনবক্সে নক করে না। কোনোক্রমে ভুলেও যদি কেউ নক করে তবে বিসিএস নিয়ে বিশাল বয়ান শুনিয়ে দেন। প্রতি বছর বিসিএস প্রিলির আগে বেশ ফুরফুরে থাকেন বদরুল। বিসিএস প্রিলিমিনারি রেজাল্টের আগ পর্যন্ত এই ফুরফুরে মেজাজ বজায় থাকে। এ সময় আকাশে-বাতাসে তার ক্যাডার হওয়ার গুঞ্জন ছড়িয়ে পড়ে। বদরুল বিশাল সেলেব্রিটি বনে যায়। বন্ধুবান্ধবের আড্ডায় তাকে হবু বিসিএস ক্যাডার বলে খেতাবও দেয়া হয়। কিছুদিন পর বিসিএসের প্রিলিমিনারি রেজাল্ট দেয়ার পর বদরুল যথারীতি ফেল করে। একে একে তিনবার বিসিএস প্রিলি ফেল করে। এরপরই কিছুদিনের জন্য বদরুল চুপসে যায়। আবার আরেকটি বিসিএস শুরুর আগ পর্যন্ত সে একটু আড়ালেই থাকে। তিন তিন বার বিসিএস দেয়ার পরও প্রিলিতে টেকা হয় না বদরুলের। বন্ধুবান্ধব বেশ টিটকারি করে বলতো, বদরুল হলো প্রিলি ফেল বিসিএস ক্যাডার। বদরুল অবশ্য এ নিয়ে উচ্চবাচ্য করত না। সে শুধু একটাই বলতো, আরে আমি ফেল করছি কই? আমিতো বিসিএসের ওপর ডিপ্লোমা করতেছি। ডিপ্লোমার তিন বছর শেষ করলাম। দুর্ভাগ্য পাস করতে পারলাম না।
৩৮তম বিসিএস ঘনিয়ে আসতে লাগলো। সেই পুরনো বদরুলকে দেখা গেল। এবার যে করেই হোক তাকে বিসিএস প্রিলি টিকতেই হবে। বদরুলের ফেইসবুক বিসিএসময়। একটা ঘটনা ঘটার আগেই সবাইকে তা জানাতে হবে এরকম একটা অবস্থা বদরুলের। কারো সাথে দেখা হলেই বলে, কিরে বিসিএস দিবি না? তোর প্রিপারেশন কেমন? সারাদিন বাইরে ঘুরলে বিসিএস হবে না। এরকম নানা পরামর্শ দিয়ে থাকে বদরুল। ৩৮তম বিসিএসের প্রিলি দেয়ার পর বদরুল বলতে লাগলো, এইবার আমার ডিপ্লোমা শেষ হচ্ছে। এবার পাস করবোই করবোই। ৩৮তম বিসিএস প্রিলিমিনারির রেজাল্ট দেয়া হয়। না, এবারো হলো না। নিজের চোখকে কিছুতেই বিশ্বাস করছে না বদরুল। এত ভালো পরীা দিয়েও প্রিলি টিকলো না? দেখতে দেখতে চারবার দেখল কিন্তু একবারও টিকল না। বদরুলের মনের অবস্থা খুবই খারাপ। বন্ধুবান্ধব দেখা হলে জিজ্ঞেস করতে থাকে, কিরে বদরুল তোর বিসিএস ডিপ্লোমা কি শেষ হবে না? বদরুল হেসে বলে, ডিপ্লোমা শেষ হলে বিএসসি করব। এরপর বিসিএসের ওপর পিএইচডি করব। তারপরও বিসিএসের শেষ দেখে ছাড়ব।
৩৯তম বিসিএস দরজায় কড়া নাড়ছে। বদরুলের এমন ভাব যে সেই শুধু বিসিএসের খবর রাখে আর কেউই রাখে না। আশপাশে সব জায়গায় বদরুল প্রচার করতে লাগলো এবার সে বিসিএস ক্যাডার হয়েই ছাড়বে। বদরুলের কথা শুনে সবাই হাসে। এর আগেও তিন তিন বার বদরুল এরকম ঘোষণা দিয়েছে কিন্তু প্রিলিমিনারির বাধা ডিঙাতেই পারেনি। বদরুলের অগ্রিম ক্যাডার হওয়ার কথা শুনে তার এক বন্ধু জিজ্ঞেস করল, বদরুল তুই ক্যাডার হবি কেমনে?
Ñ কেন বিসিএস দিয়া!
Ñ কোন বিসিএস দিবি?
Ñ তুইতো বিসিএসের ব্যাপারে অত কিছু জানিস না।
Ñ হ,তুই সব জানোস। এখন বল, কোন বিসিএস দিয়ে তুই ক্যাডার হবি?
Ñ ৩৯তম বিসিএস দিয়ে হবো।
Ñ আমাকে বোকা পাইছোস?
Ñ কেন?
Ñ৩৯তম বিসিএস হলো বিশেষ বিসিএস। এখানে শুধু ডাক্তারেরা এক্সাম দিবে। অন্যরা সুযোগ পাবে না।
Ñএটা আমি জানি। কিন্তু...
Ñকিন্তু কী? চাপাবাজি বাদ দিয়া পড়াশোনায় মনোযোগ দে এটা ভালো হবে।
বদরুল বেশ লজ্জা পেয়ে চলে গেল।
এ দিকে দিন যত যায় টেনশন তত বাড়তে লাগলো বদরুলের। তার বয়স যে ৩০ ছুঁই ছুঁই। বয়স শেষ হয়ে গেলে আর বিসিএসে অ্যাপ্লাই করতে পারবে না। এ দিকে বিসিএসের নতুন কোনো সার্কুলারও হচ্ছে না। বদরুলের আর বিসিএসের ডিপ্লোমাও শেষ হয় না।

 


আরো সংবাদ



premium cement