১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


টেনিসে ১৮ বছরে সেরা, প্রথম ১০ থেকে সরে যেতে পারেন নাদাল

রাফায়েল নাদাল। - ছবি : সংগৃহীত

টেনিস ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে নিজের জায়গা ধরে রাখতে পারছেন না রাফায়েল নাদাল। প্রায় ১৮ বছর পর বিশ্বের প্রথম ১০ খেলোয়াড়ের মধ্যে জায়গা হবে না ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক নাদালের।

ইনজুরির জন্য ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স থেকে নাম তুলে নিয়েছেন নাদাল। গত বছর এই প্রতিযোগিতার ফাইনালে উঠেছিলেন তিনি। এবারের প্রতিযোগিতায় না খেলার জন্য ৬০০ র‌্যাঙ্কিং পয়েন্ট হারাতে হবে নদালকে। ফলে ক্রমতালিকার প্রথম ১০ জনের বাইরে চলে যেতে পারেন তিনি। ২০০৫ সালের এপ্রিল মাসে প্রথম বার অ্যাসোসিয়েশন অব টেনিস প্রফেশনালসের (এটিপি) ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে জায়গা করে নিয়েছিলেন নাদাল। তিনি বার বার্সেলোনা ওপেন চ্যাম্পিয়ন হওয়ার সময় তার বয়স ছিল ১৮ বছর। তার পর থেকে কখনো প্রথম ১০ জনের বাইরে থাকতে হয়নি বিশ্বের সাবেক এই এক নম্বরকে।

২০১৫ এবং ২০১৬ সালে সেরা ছন্দে ছিলেন না নাদাল। তেমন বড় কোনো খেতাবও জিততে পারেননি। তবু এটিপি ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে জায়গা ধরে রেখেছিলেন স্পেনের টেনিস খেলোয়াড়। ২০১৭ সাল থেকে আবার চেনা মেজাজে ফিরেছিলেন তিনি। তারপর আর কখনো তার প্রথম ১০-এর বাইরে চলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়নি। যা হয়েছে এবার। ২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন নাদাল। এবার তাকে দ্বিতীয় রাউন্ডেই বিদায় নিতে হয়। ফলে তাকে হারাতে হয়েছে ১৯৫৫ র‌্যাঙ্কিং পয়েন্ট। সব মিলিয়েই ক্রমতালিকায় প্রথম ১০ জনের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

গত মৌসুম থেকে একাধিক ইনজুরিতে ভুগছেন নাদাল। গুরুতর ইনজুরি রয়েছে বাঁ পায়ের পাতায়। ইনজুরি রয়েছে বাঁ দিকের পাঁজরে। মাঝে কিছুদিন ভুগেছেন পেটের পেশির ইনজুরিতেও। ফলে বেশ কিছু প্রতিযোগিতায় খেলতে পারেননি নাদাল। ২০২২ সালের শেষ নয়টি ম্যাচের চারটিতে হেরেছেন নাদাল। মনে করা হয়েছিল ইনজুরি সারিয়ে ২০২৩ সালে চেনা মেজাজে দেখা যাবে তাকে। তাও হয়নি। এসব কিছুর প্রভাব পড়েছে তার র‌্যাঙ্কিং পয়েন্টে।

আগামী এপ্রিলে মন্টে কার্লো বা বার্সোলোনা ওপেনে কোর্টে ফিরতে পারেন নাদাল। তাই এটিপি ক্রমতালিকায় আরো নিচে নেমে যেতে পারেন আধুনিক টেনিসের অন্যতম সেরা এই খেলোয়াড়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement