২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-৯ বিজ্ঞান প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ অধ্যায় দুই : পরিবেশ দূষণ

-

সহকারী শিক্ষক, বাহরাম খান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাকুন্দিয়া, কিশোরগঞ্জ
সুপ্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ’ থেকে আরও ১টি কাঠামোবদ্ধ প্রশ্ন ও উত্তর এবং ‘অধ্যায় দুই : পরিবেশ দূষণ’ থেকে ৩টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ
কাঠামোবদ্ধ প্রশ্ন ও উত্তর
প্রশ্ন : তুমি কিছু গাছ রোপণ করবে। গাছের বৃদ্ধির জন্য তোমাকে মাটি, পানি এবং পর্যাপ্ত আলো নিশ্চিত করতে হবে। গাছটি অন্ধকারে রাখলে কী ঘটবে? গাছটিতে পানি না দিলে কী ঘটবে? বালুতে রোপণ করলে কী ঘটবে? তা তিন বাক্যে লিখ।
উত্তর : উদ্ভিদ ও প্রাণীর বেঁচে থাকার জন্য মাটি, পানি ও বায়ু অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই গাছের বৃদ্ধির জন্য মাটি, পানি ও আলো নিশ্চিত করতে হবে।
গাছটি অন্ধকারে রাখলে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় আলোর অভাবে খাদ্য তৈরির প্রক্রিয়া ব্যাহত হবে। পানি ছাড়া উদ্ভিদ বাঁচতে পারে না, উদ্ভিদের বৃদ্ধিও হয় না এবং খাদ্যও তৈরি করতে পারে না। সুতরাং গাছটিতে পানি না দিলে গাছটির বৃদ্ধিও হবে না এবং খাদ্যও তৈরি করতে পারবে না।
গাছটি বালিতে রোপণ করলে নি¤েœাক্ত ঘটনা ঘটবে, তা তিন বাক্যে লেখা হলোÑ
ক. বালি উদ্ভিদের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পানি সংরক্ষণ করে রাখতে পারে না।
খ. বালিতে উদ্ভিদের স্বাভাবিক বংশ বৃদ্ধি প্রক্রিয়া ব্যাহত হয়।
গ. বালিতে পুষ্টিগুণ বা খনিজ লবণের পরিমাণ কম থাকে।
অধ্যায় দুই : পরিবেশ দূষণ
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : পরিবেশ দূষণ বলতে কী বুঝ?
উত্তর : বেঁচে থাকার জন্য জীব পরিবেশের বিভিন্ন উপাদান নানাভাবে ব্যবহার করে। যার ফলে পরিবেশের বিভিন্ন পরিবর্তন ঘটে। এসব পরিবর্তন যখন জীবের জন্য ক্ষতিকর হয়, তখন আমরা তাকে পরিবেশ দূষণ বলি।
প্রশ্ন : বায়ুদূষণের ফলে কী হয়?
উত্তর : বায়ুদূষণের ফলে পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব পড়ছে, যেমনÑ পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে ও এসিড বৃষ্টি হচ্ছে। এ ছাড়া মানুষ ফুসফুসের ক্যান্সার, শ্বাসজনিত রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।
প্রশ্ন : পরিবেশের দূষণগুলো কী কী?
উত্তর : চার ধরনের পরিবেশ দূষণ হচ্ছেÑ বায়ুদূষণ, পানিদূষণ, মাটিদূষণ ও শব্দদূষণ।


আরো সংবাদ



premium cement