১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪২৯, ১২ জিলহজ ১৪৪৫
`

কুলাউড়া ঝিমাই পুঞ্জিতে সন্ত্রাসীদের তাণ্ডব, পানগাছ তছনছ

- ছবি : নয়া দিগন্ত

মৌলভীবাজার কুলাউড়ায় ঝিমাই পুঞ্জিতে সন্ত্রাসীরা তাণ্ডব চালিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে। পুঞ্জির তিন একর জায়গার পান তছনছ করাসহ প্রায় ২০০ পানগাছ জোরপূর্বক ছিনিয়ে নিয়েছে।

শুক্রবার (১৯ মে) ভোর ৪টার দিকে উপজেলার ঝিমাই পুঞ্জিতে এ ঘটনা ঘটে।

সন্ত্রাসীদের তাণ্ডবে অনেক নারী পুরুষ আহত হন। এরমধ্যে পুঞ্জির হেডম্যানের ভাগ্নে জুয়েল সুরং (২৩) নামে ক্ষুদ্র নৃগোষ্ঠী খাসিয়ার এক যুবক গুরুতর আহত হন। সন্ত্রাসীদের ধারাল দায়ের কুপে চোখের ওপর ও হাতে মারাত্মক জখম হয় তার।

এ ঘটনায় ঝিমাই পুঞ্জি প্রধান রানা সুরং গাজিপুর বস্তি এলাকার কয়েস আহমদ (৩৫), জলিল মিয়া (৪৫), আরজান আলীসহ (২৫) ছয়জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরো পাঁচ-ছয়জনের বিরুদ্ধে কুলাউড়া থানায় একটি এজাহার দাখিল করেন।

এজাহার সূত্রে জানা গেছে, শুক্রবার ভোরে কয়েছ আহমদ ও তার ১১-১২ জনের সশস্ত্র একটি গ্রুপ ঝিমাই পুঞ্জিতে জোরপূর্বক প্রবেশ করে পুঞ্জিতে ব্যাপক তাণ্ডব চালায়। তারা পুঞ্জির তিন একর জায়গার পানগাছ কেটে পান ও পানগাছ চুরি করে নেয়ায় চেষ্টা করে। এ সময় খাসিয়ারা বাধা দিলে সন্ত্রাসীরা দেশীয় অস্ত্র দিয়ে খাসিয়াদের ওপর হামলা করে। এতে অনেক নারী পুরুষ এ সময় সন্ত্রাসীদের দায়ের কুপে ঝিমাই্ পুঞ্জির হেডম্যান রানা সুরংয়ের ভাগ্নে জুয়েল সুরং (২৩) গুরুতর আহত হন। আহত যুবককে উদ্ধার করে কুলাউড়া হাসপাতালে ভর্তি করা হয়।

আরো জানা গেছে, আহত যুবকের হাত ও চোখের ওপরে দায়ের কুপে মারাত্মক জখম হয়।

ঝিমাই পুঞ্জি প্রধান রানা সুরং জানান, সন্ত্রাসীরা জোরপূর্বক পুঞ্জিতে ঢুকে ২ ঘণ্টা তাণ্ডব চালিয়েছে। তাদের তাণ্ডবে খাসিয়ারা ভয়ে ঘর থেকে বের হতে পারেনি। তারা আমার ভাগ্নেকে হত্যার জন্য দা দিয়ে কুপ দিলে আমার ভাগ্নে হাত দিয়ে প্রতিরোধের চেষ্টা করে। এতে হাতে গুরুতর জখম হয়। এছাড়া চোখের উপরেও ১১টি সেলাই লেগেছে।

তিনি আরো জানান, দীর্ঘদিন থেকে এ চক্রটি রাতে পান চুরি করে আসছে। ঘটনার দিন আমার ভাগ্নেকে জখম করে প্রায় তিন একর জায়গার পানগাছ কেটে ফেলে এবং প্রায় ২০০ পানগাছ ছিনিয়ে নিয়ে যায়। আমরা বর্তমানে চরম নিরাপত্তাহীনতায় ভুগছি। সন্ত্রাসীদের দ্রুত গ্রেফতার করে আইনানুগ ব্যবস্থাগ্রহণের জন্য পুলিশ প্রশাসনের নিকট জোর দাবি জানাচ্ছি।

কুলাউড়া থানার ডিউটি অফিসার এনামুল হক জানান, ঝিমাই পুঞ্জির হেডম্যান রানা সুরং ছয়জনের নাম উল্লেখ করে ও আরো কয়েকজনকে অজ্ঞাত আসামি করে শুক্রবার বিকেলে থানায় লিখিত অভিযোগ দাখিল করেন। এ বিষয়ে পরবর্তী আইনি পদক্ষেপ নেয়া হচ্ছে।


আরো সংবাদ



premium cement