১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


জম্মু-কাশ্মিরে সংঘর্ষ, ৩ ভারতীয় সেনা সদস্য নিহত

জম্মু-কাশ্মিরে সংঘর্ষ, ৩ ভারতীয় সেনা সদস্য নিহত - ছবি : সংগৃহীত

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের কুলগামে সশস্ত্র গোষ্ঠীর সাথে সংঘর্ষে সেনাবাহিনীর ৩ সদস্য নিহত হয়েছেন। সংশ্লিষ্ট এলাকায় নিরাপত্তা বাহিনীর তল্লাশি অভিযান চলছে।

জানা গেছে, কুলগাম জেলার হালান এলাকায় সশস্ত্র গোষ্ঠীর উপস্থিতির খবর পেয়ে গতকাল (শুক্রবার) সন্ধ্যায় ৩৪ রাষ্ট্রীয় রাইফেলসের সেনা সদস্য ও কুলগাম পুলিশ যৌথভাবে ঘেরাও তল্লাশি অভিযান শুরু করেছিল। এ সময়ে গেরিলারা নিরাপত্তা বাহিনীর ওপর গুলিবর্ষণ করে। নিরাপত্তা বাহিনী পাল্টা গুলিবর্ষণ করলে তল্লাশি অভিযান সংঘর্ষে পরিণত হয়।

পুলিশের এক কর্মকর্তা বলেন, গুলিতে নিরাপত্তা বাহিনীর ৩ সদস্য আহত হন এবং তারা চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে পুলিশ বলেছিল, আহত সেনা সদস্যদের হাসপাতালে নেয়া হয়েছে। সংশ্লিষ্ট এলাকায় অতিরিক্ত নিরাপত্তা বাহিনী পাঠানো হয়েছে এবং তল্লাশি অভিযান জোরদার করা হয়েছে।

প্রসঙ্গত, জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা সম্পন্ন ৩৭০ ধারা অপসারণের চতুর্থ বার্ষিকীর প্রাক্কালে এই সংঘর্ষ এবং সেনা সদস্যদের নিহত হওয়ার ঘটনা ঘটলো।

এর আগে গত এপ্রিল ও মে মাসে, পুঞ্চ এবং রাজৌরি জেলায় দু’টি পৃথক সংঘর্ষে পাঁচজন এলিট কমান্ডোসহ ১০ সেনা সদস্য নিহত হয়েছিল। গত ৫ মে জম্মু-কাশ্মিরের রাজৌরিতে অজ্ঞাত সশস্ত্র গোষ্ঠীর সাথে সংঘর্ষে ৫ সেনা জওয়ান নিহত হয়েছিলেন। কান্দির জঙ্গলে সশস্ত্র গোষ্ঠীর লুকিয়ে থাকার খবর পেয়ে তল্লাশি অভিযান চালানো হয়। এ সময় নিরাপত্তা বাহিনী ও সশস্ত্র গোষ্ঠীর মধ্যে গোলাগুলি শুরু হয়, এতে ৫ সেনা সদস্য নিহত হন।

গত ২০ এপ্রিল, সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা জম্মু-কাশ্মিরের পুঞ্চ জেলায় সেনাবাহিনীর একটি ট্রাকে গুলিবর্ষণ ও গ্রেনেড নিক্ষেপ করে। এর পর ট্রাকে আগুন ধরে যায়। ওই ঘটনায় ল্যান্স নায়েক দেবাশীষ বাসওয়াল, ল্যান্স নায়েক কুলবন্ত সিং, কনস্টেবল হরকিশান সিং, কনস্টেবল সেবক সিং এবং হাবিলদার মনদীপ সিং নামে ৫ সেনা সদস্যের মৃত্যু হয়। নিহত সেনা সদস্যর মধ্যে ৪ জন পাঞ্জাবের এবং ১ জন উড়িষ্যার বাসিন্দা ছিলেন।

ওই সময়ে নর্দার্ন কমান্ড হেডকোয়ার্টার থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, সেনা সদস্যদের বহনকারী ট্রাকটি ভিম্বার গালি থেকে পুঞ্চের দিকে যাচ্ছিল। বৃষ্টি হচ্ছিল, দৃশ্যমানতাও ছিল খুবই কম। এর সুযোগ নেয় সন্ত্রাসীরা।


আরো সংবাদ



premium cement
৭ শ’ উইকেটের দ্বারপ্রান্তে সাকিব শিক্ষকের ২ হাত ভেঙ্গে দেয়ার সাথে জড়িতদের গ্রেফতারে দাবিতে মানববন্ধন উঠতি লেগ স্পিনারদের সাথে বিশেষ সময় পার করলেন মোশতাক আ’লীগ নয়, দেশ চালাচ্ছে অদৃশ্য শক্তি : মির্জা ফখরুল বগুড়া সদরে ভাই-বোন ভাইস চেয়ারম্যান প্রার্থী বানিয়াচংয়ে ত্রিপল মার্ডারের প্রধান হোতা বদি গ্রেফতার গ্রাজুয়েটদের প্রযুক্তির উদ্ভাবক হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর সরকার সিন্দাবাদের দৈত্য হয়ে জনগণের কাঁধে চেপে বসেছে : জিএম কাদের সপ্তম শ্রেণির ছাত্রের ধর্ষণে প্রতিবন্ধী কিশোরী ৭ মাসের অন্তঃসত্ত্বা ইবির ধর্মতত্ত্ব অনুষদের ভর্তি পরীক্ষা সম্পন্ন, ফলাফল আজই শাহবাগ থেকে অবরোধকারীদের সরিয়ে দিলো পুলিশ

সকল