২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩০, ১৩ জিলহজ ১৪৪৫
`

পানির অধিকার নিয়ে উত্তেজনা : ইরান-আফগানিস্তান ব্যাপক গুলিবিনিময়

পানির অধিকার নিয়ে উত্তেজনা : ইরান-আফগানিস্তান ব্যাপক গুলিবিনিময় - ছবি : সংগৃহীত

পানির অধিকার নিয়ে উত্তেজনার জের ধরে সীমান্ত এলাকায় ব্যাপক গুলি বিনিময় করেছে আফগানিস্তান ও ইরান। এতে উভয় পক্ষের বেশ কয়েকজন সৈন্য হতাহত হয়েছে।

ইরানের রাষ্ট্র-পরিচালিত ইরনা সংবাদ সংস্থা দেশটির উপ-পুলিশপ্রধান জেনারেল কাসেম রেজাইয়ের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে যে শনিবার সকালে ইরানের সিস্তান ও বেলুচিস্তান প্রদেশে তালেবানই প্রথমে গুলিবর্ষণ করে। তবে ইরান পাল্টা জবাব দিলে ব্যাপক হতাহত ও ক্ষয়ক্ষতি হয়।

তালেবানের পক্ষ থেকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি টাকুর গুলিবর্ষণ শুরু করার জন্য ইরানকে দায়ী করেন। তিনি বলেন, বন্দুকযুদ্ধে দুজন নিহত হয়েছে- উভয় দেশের একজন করে। এছাড়া কয়েকজন আহত হয়েছে। তিনি বলেন, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

তবে ইরানি পুলিশের উদ্ধৃতি দিয়ে ইরনা জানিয়েছে, দুজন সীমান্তরক্ষী নিহত হয়েছে। তবে সংখ্যাটি বেশি হতে পারে। আধা সরকারি ইংরেজি পত্রিকা তেহরান টাইমস জানিয়েছে, যুদ্ধে তিন ইরানি সীমান্তরক্ষী নিহত হয়েছে।

অ্যাডভোকেসি গ্রুপ হ্যালভাশ জানিয়েছে, সংঘর্ষে দুই মর্টার ও ভারী অস্ত্র ব্যবহৃত হয়েছে। তারা জানায়, তালেবান পক্ষ আমেরিকার তৈরী মেশিন গান ব্যবহার করে। ন্যাটো বাহিনীর ফেলে যাওয়া অস্ত্র এখন তালেবানের হাতে।

হেলমন্দ নদীর পানি নিয়ে আফগানিস্তান ও ইরানের মধ্যে বিরোধ চলছে। চলতি মাসের প্রথম দিকে ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বিষয়টি সম্পর্কে তালেবানকে হুঁশিয়ার করে দেন।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement