২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মৃত্যুর ১২ দিন পর নির্বাচনে জিতলেন ভারতীয় নারী

- ছবি : সংগৃহীত

মৃত্যুর প্রায় দুই সপ্তাহ পার হয়ে যাওয়ার পর ভারতের একজন নারী উত্তর প্রদেশের স্থানীয় একটি নির্বাচনে জয়লাভ করেছেন। কর্তৃপক্ষ জানিয়েছেন, তার প্রতি শ্রদ্ধাবোধ থেকেই তার সমর্থকেরা নির্বাচনে তাকে ভোট দিয়েছেন।

এ মাসে হওয়া ভোটে মিউনিসিপ্যাল সিভিক বডি’র একটি পদে প্রায় ৪৪ শতাংশ ভোট পাওয়ার পর আশিয়া বাই নামক ওই নারীকে জয়ী ঘোষণা করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি।

৩০ বছর বয়সী ওই নারী প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দাঁড়িয়েছিলেন। কিন্তু ফুসফুস ও পেটের ইনফেকশনের কারণে তিনি অসুস্থ হয়ে নির্বাচনের কেবল ১২ দিন আগে মারা যান।

বাই’র স্বামী বিষয়টি নির্বাচন কর্মকর্তাদের জানান। কিন্তু মঙ্গলবার এএফপিকে জেলা কর্মকর্তা ভগবান শরণ বলেন, ব্যালট থেকে তার নাম সরানোর ব্যাপারে কোনো নিয়ম ছিল না।

‘একবার নির্বাচনী কাজ শুরু হলে সেটা থামানো বা স্থগিত করার কোনো উপায় নেই,’ শরণ বলেন।

মৃত্যুর আগে ভোটারদের মধ্যে জনপ্রিয় ছিলেন বাই। অনেক ভোটারই তাকে ভালোবেসে ও তার প্রতি শ্রদ্ধাবোধ থেকে তার মৃত্যুর পরেও তাকে ভোট দেয়ার সিদ্ধান্ত নেন।

‘আশিয়া সহজেই মানুষের সাথে বন্ধু হয়ে যেতে পারতেন। আর মানুষও তাকে দেয়া শপথ ভাঙতে চাননি। এজন্যই নির্বাচনে এমন ফলাফল দেখা গেল,’ মোহাম্মদ জাকির নামক স্থানীয় একজন বাসিন্দা দ্য টাইমস অব ইন্ডিয়াকে বলেন।

স্বামী মুনতাজিম কোরেশি বলেন, ‘নিজের শান্তপ্রকৃতির আচরণ দিয়েই বাই অন্যদের মন জয় করে নিয়েছেন।’

‘আমরা তাকে সম্মান জানাতে ভোট দিয়েছি,’ বলেছেন আরেক ভোটার আরিফ। সূত্র : ডন ও অন্যান্য


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল