২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানকে আইএমএফের বেইলআউট শর্তে 'রাজি হতে হবে' : প্রধানমন্ত্রী

পাকিস্তানকে আইএমএফের বেইলআউট শর্তে 'রাজি হতে হবে' : প্রধানমন্ত্রী - ছবি : সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ শুক্রবার বলেছেন, সরকারকে আর্থিক পূণরুদ্ধারের জন্য আইএমএফের শর্তগুলোতে সম্মত হতে হবে। এই শর্তসমূহ ‘কল্পনার বাইরে’।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দল কয়েক মাস ধরে থেমে থাকা গুরুত্বপূর্ণ আর্থিক সহায়তা পুনরুজ্জীবিত করতে শেষবারের মতো আলোচনার জন্য মঙ্গলবার পাকিস্তানে পৌঁছেছে।

অক্টোবর মাসে অনুষ্ঠিত নির্বাচনের আগে প্রতিক্রিয়ার আশঙ্কায় সরকার আইএমএফের দাবি করা কর বৃদ্ধি এবং ভর্তুকি হ্রাসের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, ‘আমি সবিস্তারে কিছু বলব না, শুধু এটুকুই বলব যে আমাদের অর্থনৈতিক চ্যালেঞ্জ অকল্পনীয়। আইএমএফ’এর শর্তে আমাদের যে সম্মত হতে হবে তা কল্পনাতিত। টেলিভিশনে প্রচারিত মন্তব্যে শরিফ বলেছেন, ‘তবে শর্তগুলো আমাদের মেনে নিতেই হবে’।

রাজনৈতিক বিশৃঙ্খলা এবং নিরাপত্তার অবনতিরমধ্যে উচ্চ মাত্রার বৈদেশিক ঋণ পরিশোধের চেষ্টা করার সময় অর্থপ্রদান ভারসাম্যের সঙ্কটের কারণে পাকিস্তানের অর্থনীতি চরম সঙ্কটে পড়েছে।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক বৃহস্পতিবার জানিয়েছে, তাদের বৈদেশিক মুদ্রার মজুদ আবার ৩১০ কোটি ডলারে নেমে এসেছে। বিশ্লেষকরা বলছেন, আমদানির জন্য ওই অর্থ তিন সপ্তাহেরও কম সময় চলতে পারে।

বুধবারের উপাত্তে দেখা যাচ্ছে যে দেশটিতে মুদ্রাস্ফীতি ৪৮ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে ফলে পাকিস্তানিরা মৌলিক খাদ্য সামগ্রী কেনার জন্য সংগ্রাম করছেন।


আরো সংবাদ



premium cement
জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার

সকল