২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

আদানিদের রক্ষায় আমিরাতি সহযোগিতা, ৪০০ মিলিয়ন ডলারের বিনিয়োগ

আদানিদের রক্ষায় আমিরাতি সহযোগিতা, ৪০০ মিলিয়ন ডলারের বিনিয়োগ - ছবি : সংগ্রহ

মার্কিন মার্কিন শর্ট-সেলার সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্টের মুখে যখন ভারতের বহুল আলোচিত আদানি গোষ্ঠীর শেয়ার বাজার টালমাটাল, তখন কিছুটা হলেও স্বস্তি পেলেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। তাদের সহায়ক সংস্থা ৪০০ মিলিয়ন ডলারের বিনিয়োগ পেল। ভারতীয় মুদ্রায় যার মূল্য ৩ হাজার ২৬০ কোটি রুপি।

আবু ধাবির সংস্থা ইন্টারন্যাশনাল হোল্ডিং কোম্পানি আদানি গোষ্ঠীর সহায়ক সংস্থায় এই টাকা বিনিয়োগ করেছে। যাতে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে শিল্পগোষ্ঠী। তাদের বিরুদ্ধে আমেরিকার লগ্নি-সংক্রান্ত গবেষণাকারী সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ একটি রিপোর্ট প্রকাশ্যে এনেছিল। যাতে অভিযোগ ছিল, কারচুপি করে ধনী হয়েছেন আদানিরা। কৃত্রিমভাবে তারা শেয়ার বাজারে নিজেদের দর বাড়িয়েছেন। তার পর থেকেই শেয়ার বাজারে হু হু করে কমতে থাকে আদানিদের শেয়ারের দাম। গত কয়েক দিনে বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছে এই সংস্থা।

আবু ধাবির সংস্থাটি জানিয়েছে, তারা ভারতীয় শিল্পগোষ্ঠীর মৌলিক বিষয়গুলোতে আস্থাশীল। তাই তারা আদানিদের ফলো-অন শেয়ার বিক্রিতে তিন হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চায়। সংস্থার সিইও একটি বিবৃতিতে জানিয়েছেন, ‘আমরা দীর্ঘমেয়াদি দৃষ্টিকোণ থেকে পুরো বিষয়টিকে দেখছি। আমাদের মনে হয় আগামী দিনে শেয়ার বৃদ্ধির সমূহ সম্ভাবনা রয়েছে।’

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের ভাই তথা দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন বিন জায়েদ আল নাহ্‌য়ান ইন্টারন্যাশনাল হোল্ডিং কোম্পানির মালিক। এই সংস্থাই আদানিদের সহায়ক সংস্থায় বিনিয়োগ করতে উদ্যোগী হয়েছে।

সাম্প্রতিক পরিস্থিতিতে এলআইসির পক্ষ থেকেও একটি বিবৃতি জারি করা হয়েছে। তাতে গ্রাহকদের বিনিয়োগ সুরক্ষিত রয়েছে বলে আশ্বস্ত করেছে বিমা সংস্থা। তবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক জানিয়েছে, তারা সাম্প্রতিক ঘটনাপ্রবাহের দিকে নজর রাখছে।

হিন্ডেনবার্গের রিপোর্টের পাল্টা হিসাবে ৪১৩ পৃষ্ঠার জবাব দিয়েছিলেন আদানিরা। তারা জানিয়েছিলেন, তাদের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ ভিত্তিহীন এবং মিথ্যা। আত্মপক্ষ সমর্থনে কিছু প্রমাণও দেখিয়েছিল শিল্পগোষ্ঠী। পাশাপাশি তাদের অভিযোগ ছিল, হিন্ডেনবার্গের এই রিপোর্ট আসলে ভারতের উপর ‘পরিকল্পিত হামলা’। তবে আদানিদের এই জবাবের পরেও শেয়ার বাজারে তাদের অবস্থানের উন্নতি হয়নি। সেই পরিস্থিতিতে কিছু স্বস্তি দিলো আবু ধাবির সংস্থা। আর মার্কিন প্রতিষ্ঠানটি বলেছে, তাদের রিপোর্ট খুবই যৌক্তিক।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল