০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


তালেবানের নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিদেশী ছাত্রীদের প্রতিবাদ

তালেবানের নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিদেশী ছাত্রীদের প্রতিবাদ - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে নারী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়গুলোতে উপস্থিত থাকা তালেবান সরকার নিষিদ্ধ করার ফলে বিদেশী শিক্ষার্থী যারা সেখানে চিকিৎসা শাস্ত্র পড়ছিলেন তাদের জন্য মারাত্মক বিপদ ডেকে এনেছে।

গত সপ্তায় ১০৫ জন নারী শিক্ষার্থী পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আন্তর্জাতিক সহায়তার আবেদন জানিয়ে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আবেদন জানান। এই সব ছাত্রী আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের পশ্চিমে খাইবার-পাখতুনখোয়া এলাকা থেকে সেখানে পড়তে যান।

মঙ্গলবার এই বিক্ষোভকারীরা জাতিসঙ্ঘের সাহায্যের জন্য আবেদন জানান এবং পাকিস্তান সরকারকে সরকারি খাতের মেডিক্যাল কলেজগুলোতে বিশেষ বৃত্তি প্রদানের দাবি জানিয়েছেন।

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর নানগারগারহারের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা বিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্রী সানা গুল বলেন, ‘আমরা ইসলামাবাদে জাতিসঙ্ঘের দফতরে গিয়েছিলাম, আমরা আমাদের জন্য বৃত্তির ব্যবস্থা করতে তাদের কাছে আবেদন জানিয়েছি। আমরা এই ১০৫ জন শিক্ষার্থী; আমরা তাদের কাছে অনুরোধ করছি আমাদের শিক্ষার সুযোগ দেয়ার জন্য।’
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
রাফায় হামলার ব্যাপারে ইসরাইলকে হুঁশিয়ারি হামাসের স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৫০ শরণার্থীর মৃত্যুর ‌শঙ্কা ফিলিপাইনে খরায় জলাধার শুকিয়ে জেগে উঠেছে ৩০০ বছর আগের নগর ঢাকাসহ বিভিন্ন জেলায় আজ প্রবল কালবৈশাখী ও শিলাবৃষ্টি হতে পারে সাবমেরিন বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের মোস্তাফিজের মেইডেন দিয়ে আলোচনা ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন কলম্বিয়ার বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি

সকল