১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


যুক্তরাষ্ট্র আগামী সপ্তাহে তালেবানের সাথে আলোচনা শুরু করবে

যুক্তরাষ্ট্র আগামী সপ্তাহে তালেবানের সাথে আলোচনা শুরু করবে-কাতার-ইসলামিক স্টেট-পাকিস্তানে তালেবান
যুক্তরাষ্ট্র আগামী সপ্তাহে তালেবান কর্তৃপক্ষের সাথে আলোচনা শুরু করবে - ছবি : সংগৃহীত

উপসাগরীয় দেশ কাতারের রাজধানী দোহায় তালেবানের সাথে ফের আলোচনা শুরু করবে যুক্তরাষ্ট্র। আগামী সপ্তাহে ওই আলোচনা শুরু হবে। সেখানে অন্যান্য বিষয়ের মধ্যে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও আফগানিস্তানের মানবিক সঙ্কট নিয়ে আলোচনা করা হবে। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস মঙ্গলবার জানান, আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি টম ওয়েস্ট যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। দু’সপ্তাহ ধরে এ আলোচনা করার পরিকল্পনা রয়েছে। উভয় পক্ষ ‘আমাদের গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থ নিয়ে আলোচনা করবে।’

এসব স্বার্থের মধ্যে আছে ইসলামিক স্টেট, আল-কায়েদার বিরুদ্ধে উগ্রবাদ দমন অভিযান ও মানবিক সহযোগিতা। এছাড়া আফগানিস্তানের বিধ্বস্ত অর্থনীতি ও ২০ বছরের যুদ্ধ চলাকালে সেখানে যুক্তরাষ্ট্রের পক্ষে কাজ করা আফগান ও মার্কিন নাগরিকদের নিরাপদে আফগানিস্তানের বাইরে সরিয়ে নেয়ার বিষয়ে আলোচনা করবে।

দু’সপ্তাহ আগে পাকিস্তানে তালেবানের প্রতিনিধি দলের সাথে সাক্ষাত করেন ওয়েস্ট। আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়ার পর আগস্টে দেশটির ক্ষমতা লাভ করে তালেবান।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
কিরগিজস্তানের পরিস্থিতি শান্ত হলেও উদ্বেগজনক সারা দেশে টানা ৩ দিন বৃষ্টির পূর্বাভাস দাগনভূঞায় অগ্নিদগ্ধ পরিবারের মাঝে জামায়াতের উদ্যোগে গৃহ নির্মাণ উদ্বোধন ২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এখনো নিখোঁজ প্রেসিডেন্ট রাইসি : অনুসন্ধানে ৪০ দল ৫ দফা দাবিতে সারাদেশে পল্লী বিদ্যুৎ সমিতির স্মারকলিপি গাজীপুরে কারখানার ছাদ থেকে পড়ে পোশাক শ্রমিকের মৃত্যু ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করুন : বাইডেনকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বগুড়ায় তীব্র লোড শেডিং, ২২ শিক্ষার্থী শ্রেণিকক্ষে অসুস্থ গণ-অর্থায়নের মাধ্যমে যেভাবে এভারেস্টের চূড়ায় বাবর আলী ৩২ দিনে ৮ বার বাড়ল স্বর্ণের দাম

সকল