২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

কাবুলে ড্রোন হামলায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণের প্রস্তাব যুক্তরাষ্ট্রের

কাবুল-যুক্তরাষ্ট্র-ড্রোন হামলায় নিহত-আফগানিস্তান
ড্রোন হামলায় বিধ্বস্ত বাড়ি - ছবি : সংগৃহীত

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী প্রত্যাহারের শেষ পর্যায়ে ২৯ আগস্ট কাবুলে ভুলবশত মার্কিন ড্রোন হামলায় সাত শিশুসহ ১০ জনের হত্যার ঘটনায় পরিবারকে ক্ষতিপূরণের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন এক বিবৃতিতে এই প্রস্তাব জানায়।

তবে ক্ষতিপূরণের অর্থের পরিমাণ বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

বিবৃতিতে পেন্টাগন জানায়, নিহতদের আত্মীয় স্বজন যারা তালেবান শাসিত আফগানিস্তান ত্যাগ করতে চায় তাদের শনাক্ত করার জন্য পেন্টাগন মার্কিন পররাষ্ট্র দফতরের সঙ্গে কাজ করছে।

প্রতিরক্ষা বিভাগের পলিসি বিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহল এবং আফগানিস্তানে সক্রিয় এইড গ্রুপ নিউট্রেশন অ্যান্ড অ্যাডুকেশন ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা ও সভাপতি স্টিভেন কোয়ানের মধ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার সম্পন্ন হওয়ার একদিন আগে ২৯ আগস্ট কাবুলে আন্তর্জাতিক এক ত্রাণ সহায়তাকারী সংস্থার কর্মী জেমারি আহমাদিকে ভুল করে আইএসের সদস্য হিসেবে চিহ্নিত করে তার বাড়িতে ড্রোন হামলা চালায় মার্কিন সামরিক বাহিনী। হামলায় আহমাদিসহ ১০ জন নিহত হয়।

এর তিনদিন আগে কাবুল বিমান বন্দরে বোমা হামলায় ১৩ মার্কিন সৈন্যসহ ১৭৫ জন নিহত হয়। উগ্রবাদী সংগঠন আইএস হামলার জন্য দায় স্বীকার করে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল