১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


আফগানিস্তান থেকে আরো দ্রুত লোকজন সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের হামিদ কারজাই আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে লোকজন সরিয়ে নিচ্ছে মার্কিন বিমান বাহিনী - ছবি : ভোয়া

আফগানিস্তান থেকে লোকজন সরিয়ে নেয়ার গতি দ্রুততর করেছে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘন্টায় এই গতি দ্বিগুণ করেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেনের বেঁধে দেয়া ৩১ আগষ্টের সময়সীমার মধ্যেই তা সম্পন্ন করা লক্ষ্যে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, রোববার থেকে সোমবার পর্যন্ত কাবুলের হামিদ কারজাই আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে ৯০টি সামরিক ও বাণিজ্যিক বিমানে মোট ১৬ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। কর্মকর্তারা জানান, এর মধ্যে প্রায় ১১ হাজার মানুষকে যুক্তরাষ্ট্রের সামরিক বিমানে করেই সরিয়ে নেয়া হয়।

উল্লেখ্য, তালেবান বলেছ যে ৩১ মের মধ্যেই প্রত্যাহার কাজ শেষ করতে হবে। তার জোর দিয়ে জানিয়েছে, ৩১ মের শেষ সময়ের পর তারা আর সময় বাড়াবে না।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কার্বি সোমবার সাংবাদিকরা বলেন, সামরিক বাহিনীর লক্ষ্য হচ্ছে প্রতিদিন ৫,০০০ থেকে ৯,০০০ মানুষকে সরিয়ে নেয়া। তবে তিনি বলেন, তারা কোনো কিছুই নিশ্চিতভাবে ধরে নিচ্ছেন না।

এর আগে সোমবার সকালের দিকে হোয়াইট হাউস জানিয়েছিল, তালেবান বাহিনী আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেবার পর থেকে মোট প্রায় ৩৭,০০০ লোককে সরিয়ে নেয়া হয়েছে। এক সপ্তাহের বেশি সময় আগে যুক্তরাষ্ট্র-সমর্থিত সরকারের পতনের পর তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়।

তবে আফগানিস্তানে কত আমেরিকান আটকা পড়ে আছে তা এখনো অস্পষ্ট।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement