২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

'কাশ্মির সমস্যা সমাধানে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে ভারতকে'

জেনারেল কামার জাভেদ বাজওয়াহ - ছবি : সংগৃহীত

পাকিস্তান সেনাবাহিনী প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াহ বলেছেন, কাশ্মির সমস্যা সমাধানে উপযুক্ত পরিবেশ ভারতকে সৃষ্টি করতে হবে। বৃহস্পতিবার পাকিস্তানের জাতীয় নিরাপত্তা বিভাগের আয়োজনে 'ইসলামাবাদ সিকিউরিটি ডায়ালগ'-এর সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পারস্পরিক সম্মান বজায় রেখে শান্তিপূর্ণ উপায়ে আলোচনার মাধ্যমে পাকিস্তান তার প্রতিবেশীদের সাথে বিদ্যমান সকল সমস্যার সমাধানে তৈরি হয়েছিল। কোনো চাপের কাছে নতি স্বীকার করে নয় বরং যৌক্তিকতার ভিত্তিতে এই শান্তি বজায়ের এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

তিনি আরো বলেন, কাশ্মির সমস্যা হলো দুই পরমাণু শক্তিধর দেশের মূল সমস্যা। এটি বোঝা গুরত্বপূর্ণ যে শান্তিপূর্ণ উপায়ে কাশ্মির সমস্যার সমাধান না হলে রাজনীতি প্রভাবিত যুদ্ধ উন্মাদনার কারণে উপমহাদেশে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টির প্রক্রিয়ায় বাধা থেকেই যাবে।

অতীতকে পেছনে ফেলে সামনে এগোনোর সময় হয়েছে বলে তিনি মন্তব্য করেন, শান্তি প্রক্রিয়া বা অর্থবহ সংলাপ আবার শুরু করতে ভারতকে বিশেষ করে ভারত অধিকৃত কাশ্মিরে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে।

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মিরের বিভিন্ন বিষয় উল্লেখ করে তিনি বলেন, সমাধান না হওয়া বিভিন্ন বিরোধ দক্ষিণ এশিয়াকে দারিদ্র্য ও অনুন্নয়নের দিকে ঠেলে দিচ্ছে। এখনই সময় পরস্পর যুদ্ধের বদলে শান্তিপূর্ণ সহাবস্থান, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও সম্পদের সুষ্ঠু বণ্টনের মাধ্যমে ক্ষুধা, নিরক্ষরতা ও রোগ-ব্যাধির বিরুদ্ধে লড়াই করে ঐক্যবদ্ধ দক্ষিণ এশিয়া প্রতিষ্ঠা করা।

জেনারেল কামার জাভেদ বাজওয়াহ বলেন, দক্ষিণ এশিয়া পৃথিবীর অন্যতম দরিদ্র অঞ্চল হওয়া সত্ত্বেও এখানে প্রতিরক্ষা খাতে প্রচুর খরচ করা হচ্ছে, যা মানব উন্নয়নের খরচকে প্রভাবিত করছে। তবে পাকিস্তান অল্প কিছু দেশের মধ্যে একটি যেটি নিরাপত্তায় চ্যালেঞ্জ বাড়া সত্ত্বেও অস্ত্র প্রতিযোগিতা থেকে নিজেদের সরিয়ে রেখেছে।

তিনি পাকিস্তান-চীন সড়কের সাথে আফগানিস্তান ও ভারতকে সম্পৃক্ত হওয়ারও আহ্বান জানান। এর মাধ্যমে এ অঞ্চলকে মধ্য এশিয়া ও সমগ্র বিশ্বে সাথে সংযুক্ত হবারও পরামর্শ দেন। তিনি এ অঞ্চলকে সভ্যতা, সংস্কৃতি ও উন্নয়নের কেন্দ্র হিসেবে গড়ে তুলতে পাস্পারিক যোগাযোগের ওপরও গুরত্ব দেন।

সূত্র : দ্যা নিউজ ইন্টারন্যাশনাল


আরো সংবাদ



premium cement