২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগ দুর্নীতি : অভিযুক্ত ৬ লে. কর্নেল, ২ মেজর

ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগপ্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা - ছবি : সংগৃহীত

ভারতের সেনাবাহিনীতে নিয়োগে অনিয়ম ও ঘুষসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে ১৭ সেনা সদস্যসহ মোট ২৩ জনের বিরুদ্ধে প্রাথমিক তদন্ত প্রতিবেদন (এফআইআর) দাখিল করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। অভিযুক্তদের মধ্যে ভারতীয় সেনাবাহিনীর ছয় লেফটেন্যান্ট কর্নেল ও দুই মেজর রয়েছেন।

প্রাথমিক তদন্ত প্রতিবেদনের আওতায় সোমবার ১৩টি শহরের সেনা স্থাপনা, ক্যান্টনমেন্ট ও বেসামরিক এলাকাসহ মোট ৩০টি স্থানে অনুসন্ধান চালায় সিবিআই।

অভিযোগের ভিত্তিতে তদন্তে অংশগ্রহণের জন্য অভিযুক্তদের নোটিশ পাঠাচ্ছে সিবিআই। অভিযোগের বিষয়ে তাদের জিজ্ঞাসাবাদের আওতায় আনা হবে। অন্যদিকে সেনাবাহিনী অভিযুক্ত প্রত্যেক সদস্যের বিরুদ্ধে তাদের অভ্যন্তরীণ তদন্তের প্রতিবেদন সিবিআইয়ের কাছে সরবরাহ করেছে।

প্রাথমিক তদন্ত প্রতিবেদনে সিবিআই বেশ কিছু বেসামরিক ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে ৫০ লাখের বেশি ভারতীয় রুপি লেনদেন হয়েছে জানায়। তবে মোট কী পরিমাণ অর্থ লেনদেন করা হয়েছে তা 'অপ্রকাশিত' রাখা হয়েছে।

বিভিন্ন সূত্র বলছে, কয়েক কোটি রুপি এতে লেনদেন করা হতে পারে।

এর আগে গত ১৩ মার্চ ভারতীয় সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার ভি কে পুরোহিত দুর্নীতির অভিযোগে মামলা করেন।

মামলার এজাহারে তিনি বলেন, ২৮ ফেব্রুয়ারি সেনাবাহিনীতে কর্মরত কয়েক সদস্য নয়াদিল্লিতে সামরিক বাহিনীতে নিয়োগে স্বাস্থ্য পরীক্ষায় সাময়িকভাবে বাদ পরা প্রার্থীদের কাছ থেকে পরীক্ষার ফল পাল্টে দিতে ঘুষ নেন।

মামলার পরিপ্রেক্ষিতে সামরিক গোয়েন্দা বিভাগ ঘটনার তদন্ত শুরু করে। তদন্ত প্রতিবেদনে জানানো হয়, সামরিক বাহিনীর সদস্যদের বিরুদ্ধে এই দুর্নীতির 'যথেষ্ট প্রমাণ' রয়েছে।

ঘটনার ধারাবাহিকতায় তদন্তের জন্য এই মামলা সিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া


আরো সংবাদ



premium cement