২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নেপালকেই সবার আগে করোনার ভ্যাকসিন দেবে ভারত

ওলি ও মোদি - ছবি : সংগৃহীত

সম্প্রতি নেপাল সফরে গিয়ে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংগলা জানিয়েছেন, বন্ধু দেশগুলোতে ভারত করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহ করবে। আর সেই তালিকায় একদম ওপরের দিকে রয়েছে নেপাল।

ভারত যে ভ্যাকসিনে অনুমোদন দেবে, তা বন্ধু রাষ্ট্র নেপালে আগে সরবরাহ করা হবে। শ্রিংগলা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্পষ্ট বার্তা, ভারতের ভ্যাকসিন কার্যকরী ও দামে কম হবে।

যা সাধারণ মানুষের উপযুক্ত হবে। আর সেই ভ্যাকসিন নেপালের মতো বন্ধু রাষ্ট্র আগে পাবে। এই বিষয়ে নেপালের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রসচিবের সঙ্গে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রসচিব।

নভেম্বরের শুরুতেই নেপাল সফরে যান ভারতের সেনাপ্রধান এমএম নারাভানে। নেপালের প্রধানমন্ত্রী ওলি নিজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বও সামলান।

সাম্প্রতিক সময়ে ভারত ও নেপালের মধ্যে বেশ কয়েকটি ইস্যুতে বিরোধ চলছে। বিশেষ করে কালাপানিসহ কয়েকটি এলাকা ভারতের মানচিত্রে স্থান দেয়ায় নেপাল আপত্তি জানিয়েছে। তারা এসব এলাকা নিজেদের দাবি করে মানচিত্রও তৈরী করেছে।

এই প্রেক্ষাপটে বিরোধ মেটাতে তৎপরতা নিয়েছে মোদি সরকার। করোনাকালেই লাদাখের সীমান্ত এলাকা নিয়ে ভারত-চীন বিবাদ তুঙ্গে পৌঁছায়।

তারই মধ্যে ভারতের অস্বস্তি বহু গুণে বাড়িয়ে দেয় নেপালের কেপি শর্মা ওলির সরকার। এর আগে কূটনৈতিকস্তরে একাধিক আলাপ-আলোচনা হয়েছে। চীন-ভারত সম্পর্ক এখনো তলানিতে।

সূত্র : কলকাতা ও অন্যান্য


আরো সংবাদ



premium cement