১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বিশ্বাস করে ঠকেছিল আরো একটি হাতি!

সন্দেহ করা হচ্ছে, মানুষকে বিশ্বাস করে ঠকেছিল আরো একটি হাতি - ছবি : সংগৃহীত

মানুষকে বিশ্বাস করেছিল গর্ভবতী হাতিটি। যার পরিণামে বিস্ফোরক মেশানো আনারস খেয়ে মরতে হয়। হাতিটিকে নৃশংসভাবে হত্যার পর সমালোচনার মুখে পড়েছে ভারত। ঘটনাস্থল কেরালার শিক্ষিতের হার বেশি। কিন্তু যে ঘটনা সেখানকার বাসিন্দারা ঘটিয়েছে, তাতে কি আসলেই শিক্ষিত সেখানকার মানুষ? তবে প্রতিদিনই দেশটিতে অনেক হাতি মারা পড়ে। এ নিয়ে অনেক লেখালেখি হয়, বিক্ষোভ হয়। এবং এক সময় সবাই ভুলে যায়। এবারও হয়ত একই হবে। তবে আপাতত কেরালার হাতি খুন নিয়ে সামাজিক মাধ্যম সরগরম। এ সবের মধ্যেই সেখানকার বন অধিদফতরের কর্মকর্তারা সন্দেহ করছেন, এপ্রিল মাসে একইভাবে আরো একটি হাতিকে হত্যা করছিল স্থানীয়রা।

কর্মকর্তারা জানান, কল্লাম জেলায় আরো একটি হাতিকে এভাবেই ফলের মধ্যে বিস্ফোরক ঢুকিয়ে মারা হয়েছে। সেই হাতিটির চোয়াল ভেঙে গিয়েছিল। পথানাপুরাম জঙ্গলের কাছে সেই আহত হাতিটিকে দেখতে পেয়েছিলেন বন কর্মকর্তারা। তাকে ধরে ওষুধ দেয়ার চেষ্টা করেছিলেন তারা। কিন্তু হাতিটি জঙ্গলে ঢুকে যায়। এর পরের দিন হাতিটি মারা যায়। ওই হাতিটির ময়নাতদন্তের রিপোর্ট এখনো হাতে পাননি বন দফতরের কর্মকর্তারা। তবে হাতিটির মুখেও গভীর ক্ষত ছিল। আর সেটা বিস্ফোরকের জন্য বলেই মনে করছেন তারা।

বন কর্মকর্তারা জানিয়েছেন, কেরালায় বিস্ফোরক দিয়ে হাতি তাড়ানোর রেওয়াজ অনেক দিনের। কিন্তু সম্প্রতি এভাবে ফলের মধ্যে বিস্ফোরক ঢুকিয়ে হাতিদের মারা হচ্ছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানান, দোষীদের কঠিন শাস্তি হবে। ইতোমধ্যে পুলিশ ও বন অধিদফতর একসাথে তদন্ত শুরু করেছে।

এদিকে বন অধিদফতরের এক কর্মকর্তা জানান, দোষীদের বিরুদ্ধে হাতি শিকারের মামলা করা হবে। কঠিন শাস্তি নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত বলে জানান তিনি। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement
ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি চেন্নাইকে বিদায় করে বেঙ্গালুরুর ‘অবিশ্বাস্য’ প্লে অফ মনের মিনার ভেঙে পড়েনি মার্কিন প্রশাসনের ‘বাকস্বাধীনতা’র মুখোশ শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার

সকল