১৬ জুন ২০২৪
`

৩৭০ ধারা বাতিলের বিরুদ্ধে ভারতের সুপ্রিম কোর্টে পিটিশন

ভারতের সুপ্রিম কোর্ট -

নরেন্দ্র মোদির সরকার কর্তৃক কাশ্মিরের বিশেষ মর্যাদা বিষয়ক ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ভারতের সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেছেন এম.এল শর্মা নামের এক আইনজীবী। তিনি মোদি সরকাররের সিদ্ধান্তকে অসাংবিধানিক উল্লেখ করে জরুরি ভিত্তিতে ওই মামলার শুনানির আবেদন করেছেন শর্মা।

সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়ার পাশাপাশি জম্মু-কাশ্মিরের প্রশাসনিক ব্যবস্থাকে রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে রাজ্যসভায় বিল পাস করে বিজেপি সরকার। এর ফলে জম্মু-কাশ্মির ও লাদাখ হবে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল।

কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মঙ্গলবার সর্বোচ্চ আদালতের শরণাপন্ন হন আইনজীবী শর্মা। তার যুক্তি হলো, ৩৭০ অনুচ্ছেদ খারিজ করতে গেলে জম্মু-কাশ্মিরের বিধানসভায় তা নিয়ে আলোচনা করতে হতো। কিন্তু, তা না করেই একতরফাভাবে ওই অনুচ্ছেদ বাতিল করা হয়েছে বলে দাবি তার।


আরো সংবাদ



premium cement
ঈদের নামাজের জন্য প্রস্তুত দিনাজপুরের গোর-এ-শহীদ ঈদগা মাঠ, চলবে বিশেষ দুটি ট্রেন ঈদের দিন ঢাকাসহ চার বিভাগে বৃষ্টিপাতের আভাস প্রবাসী আয়ে করের বোঝা, যে সংকট তৈরি হতে পারে সেন্ট মার্টিন-সংলগ্ন বাংলাদেশ-মিয়ানমার পরিস্থিতি : যা বলল আইএসপিআর ফ্রিল্যান্সিংয়ে সাফল্যের নতুন দৃষ্টান্ত মোঃ মাহমুদুজ্জামানের সাফল্য-কাহিনী কেমন হবে এবারের ঈদ পর্যটন? পুরো জাতিকে আমরা ছোট করেছি : শ্রীলঙ্কার ম্যাথুজ নির্যাতন করেও এ সরকার টিকে থাকতে পারবে না : টুকু আধুনিক তাঁবুতে ঈদের নামাজ, থাকছে খেজুর-পানি মির্জাগঞ্জে সড়ক দুর্ঘটনায় ছেলে নিহত, বাবা আহত সেন্টমার্টিন পরিস্থিতি নিয়ে ছাত্রশিবিরের উদ্বেগ

সকল