২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চন্দ্র সূর্য ও মঙ্গল অভিযানে নতুন সাফল্য

-

সূর্যের সীমানায় পৌঁছে গেছে নাসার নভোযান ‘পার্কার সোলার প্রোব’। মঙ্গলের গিরিখাতে পানি শনাক্ত করেছে রাশিয়া ও ইউরোপিয়ান নভোযান ‘এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার’। এ দিকে নতুন মুন মিশন সম্পর্কে নাসা জানিয়েছে, ২০২৫ সালে চাঁদে যাচ্ছে প্রথম নারী নভোচারী জেসিকা ওয়াটকিনস। আর্টেমিস-৩ অভিযানে তিনি চাঁদে অবতরণ করবেন। এর আগে প্রশিক্ষণের অংশ হিসেবে ২০২২ সালের এপ্রিলে তাকে নিয়ে যাওয়া হবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে।

চন্দ্র সূর্য ও মঙ্গল গ্রহে অভিযানের নতুন সাফল্যের খবর বিজ্ঞানবিশ্বে আলোড়ন তুলেছে। বিজ্ঞান সাময়িকী ‘নেচার’ ও সিএনএন-এর খবরে বলা হয়, সৌর বিজ্ঞানের এই সাফল্যকে বিজ্ঞানীরা অসাধারণ কীর্তি বলে বর্ণনা করেছেন। তারা বলছেন, বেসরকারি ব্যবস্থাপনায় বাণিজ্যিক মহাকাশ স্টেশন স্থাপনে ইতোমধ্যে যে উদ্যোগ নেয়া হয়েছে তা মহাকাশ ও সৌর বিজ্ঞান গবেষণাকে আরো এগিয়ে নিয়ে যাবে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা বাণিজ্যিক মহাকাশ স্থাপনে বেসরকারি বিভিন্ন সংস্থাকে মোটা অঙ্কের অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে। নাসা জানিয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের মেয়াদ শেষ হয়ে আসছে। ২০৩০ সালের পর এটি আর চালানো যাবে না। যুক্তরাষ্ট্র, রাশিয়া, কানাডা, জাপান ও কয়েকটি ইউরোপীয় দেশের যৌথ প্রকল্প হিসেবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন এতদিন পরিচালনা করে আসছে নাসা।

সূর্য স্পর্শ করার স্মরণীয় মুহূর্ত
নাসার বিজ্ঞানীরা দাবি করেছেন, সূর্য অভিযানে নিয়োজিত নভোযান পার্কার সোলার প্রোব প্রথমবারের মতো সূর্যের সীমানায় পৌঁছে গেছে। যানটির সংগৃহীত নমুনা বিশ্লেষণে বোঝা গেছে, সেটি সূর্যের করোনা বা উপরের বায়ুমণ্ডলে পৌঁছে গেছে। বিজ্ঞানীরা একে সূর্য স্পর্শ করা বলেই দাবি করেন। ‘নেচার’ সাময়িকী ও সিএনএন-এর খবরে বলা হয়, ১৪ ডিসেম্বর, ২০২১ যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সের আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের ফল মিটিংয়ে পার্কার সোলার প্রোবের সাফল্যের ঘটনাটি জানানো হয়। নাসার বিজ্ঞান মিশন অধিদফতরের সহযোগী প্রশাসক টমাস জুরবুচেন এক বিবৃতিতে বলেন, ‘পার্কার সোলার প্রোবের সূর্য স্পর্শ করার ঘটনাটি সৌরবিজ্ঞানের জন্য একটি স্মরণীয় মুহূর্ত এবং সত্যিই একটি অসাধারণ কীর্তি। এ মাইলফলক আমাদের সূর্যের বিবর্তন এবং সৌরজগতের ওপর প্রভাব সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি প্রদানের পাশাপাশি বাকি মহাবিশ্বের নক্ষত্র সম্পর্কে আরো জানতে সাহায্য করবে।’ নভোযান পার্কার সোলার প্রোব সূর্যের করোনা অঞ্চলে পৌঁছাতে সক্ষম হয়েছে। সূর্যের করোনা, নক্ষত্রের প্রকৃত পৃষ্ঠের চেয়ে অনেক বেশি তপ্ত। করোনায় সর্বোচ্চ তাপমাত্রা ১০ লাখ ডিগ্রি কেলভিন। আর সূর্যপৃষ্ঠের তামপাত্রা ছয় হাজার ডিগ্রি কেলভিন। ইতোমধ্যে পার্কার সোলার প্রোব ২০১৯ সালের সৌরঝড়ের চৌম্বকীয় কাঠামো সম্পর্কে তথ্য দিয়েছে।

চন্দ্রবিজয়ের ৪৯ বছর পর নাসার বিজ্ঞানীরা শুরু করেন সূর্যজয়ের অভিযান। ২০১৮ সালের ১৯ আগস্ট নাসা মহাকাশে উৎক্ষেপণ করে মনুষ্যবিহীন অনুসন্ধানমূলক নভোযান’‘পার্কার সোলার প্রোব’। এটি সূর্যের ৬০ লাখ কিলোমিটার মধ্যে গিয়ে পৌঁছার কথা। এই মিশনে বিজ্ঞানী দলের নেতৃত্ব দেন নাসার বিজ্ঞানী ও জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড ফিজিক্সের অধ্যাপক ড. নিকোলা ফক্স। এই নারী বিজ্ঞানী নিকি ফক্স নামে পরিচিত। নীল আর্মস্ট্রং যখন চাঁদে নামেন, তখন শিশু বয়সে লন্ডনের বাসায় বাবার সঙ্গে এ দৃশ্য তিনি টেলিভিশনে দেখেছিলেন। ছোট্ট নিকি ফক্স তখনই সৌরবিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখেছিলেন। ৪৯ বছর পর ২০১৮ সালে সৌরবিজ্ঞানী হিসেবে তিনিই নেতৃত্ব দেন সূর্য অভিযানে। পার্কার সোলার প্রোবটি সূর্যের সীমানায় পৌঁছার খবরে উল্লসিত ড. নিকি ফক্স বলেন, শেষ পর্যন্ত আমরা পৌঁছলাম। মানুষের প্রচেষ্টায় সূর্যকেও স্পর্শ করা সম্ভব হয়েছে। সংবাদ সম্মেলনে তিনি ও তার টিমের সদস্যের এ সাফল্যে উল্লাস প্রকাশ করেন। পার্কার সোলার প্রোব পাঠানোর আগে নাসা সূর্য সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য ২০১২ সালে ভয়েজার-১ মিশন পাঠিয়েছিল।

২০১৮ সালে সূর্য অভিযানে পার্কার সোলার প্রোব উৎক্ষেপণের সময় সেখানে উপস্থিত ছিলেন সৌর পদার্থবিজ্ঞানী শিকাগো বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. ইউজেন নিউম্যান পার্কার। এ বিজ্ঞানীর তত্ত্ব, চিন্তাধারা এবং স্বপ্নের বাস্তবায়নই সূর্য অভিযান। তার নামেই নভোযানের নাম হয় পার্কার সোলার প্রোব। সূর্যের যে উজ্জ্বল আলোকচ্ছটার অংশটি সূর্যগ্রহণের সময় দেখা যায়Ñতাকে বলে ‘করোনা’, যানটি তার ভেতর দিয়েই উড়ে যাওয়ার কথা এবং সেই লক্ষ্যে যানটি পৌঁছে গেছে। ১০০০ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি তাপ সহ্য করার ক্ষমতা রয়েছে প্রোব যানটির। সাত বছর ধরে সূর্যের চার দিকে ২৪ বার প্রদক্ষিণ করবে এ যান। সে সময় এর গতি থাকছে ঘণ্টায় ছয় লাখ ৭০ হাজার কিলোমিটার। যানটি ৬০ লাখ কিলোমিটার দূর থেকে সূর্যকে প্রদক্ষিণ করে তথ্য পাঠাচ্ছে। পার্কার সোলার প্রোব সম্পর্কে বিজ্ঞানী নিকি ফক্স বলেন, ‘এত দ্রæতগতির কোনো কিছু এর আগে তৈরি হয়নি। সূর্যের চারদিকে এটি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৬ লাখ ৯০ হাজার কিলোমিটার পর্যন্ত গতিতে ঘুরছে। অর্থাৎ এই গতিতে নিউইয়র্ক থেকে টোকিও যেতে সময় লাগে এক মিনিটেরও কম। মানুষের তৈরি কোনো যান এর আগে সূর্যের এতটা কাছে যায়নি।’

মঙ্গলে পানির সন্ধান
ইউরোপিয়ান স্পেস অ্যাজেন্সি ও রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস-এর যৌথ উদ্যোগে ২০১৬ সালে মঙ্গল অভিযানে পাঠানো হয়েছিল ‘এক্সোমার্স’ ট্রেস গ্যাস অরবিটার’ নামে একটি নভোযান। এই নভোযান মঙ্গলের মাটির উপরিভাগে হাইড্রোজেন মাপতে পারে। মঙ্গল গ্রহকে ঘিরে প্রদক্ষিণরত এ নভোযান ১৭ ডিসেম্বর যে তথ্য পাঠিয়েছে তা বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গল গ্রহের ভ্যালেস মেরিনারিস নামে অঞ্চলে পানি শনাক্ত হয়েছে। বিজ্ঞানী আলেক্সি মালাখভ বলেছেন, আমরা ভ্যালেস মেরিনারিন্সের একটি কেন্দ্রীয় অংশে পানিতে পরিপূর্ণ দেখতে পেয়েছি, যা প্রত্যাশার চেয়ে অনেক বেশি। ভ্যালেন্স মেরিনারিস অঞ্চল হলো মঙ্গল গ্রহের একটি গিরিখাত। এটি পৃথিবীর সর্বোচ্চ গিরিখাত গ্র্যান্ড ক্যানিয়নের মতো একটি গিরিখাত। এর আগে চলতি বছরের ফেব্রæয়ারিতে নাসার পাঠানো মহাকাশযান পারসিভিয়ারেন্স মঙ্গল গ্রহের মাটি স্পর্শ করে। ছয় চাকার এই রোবটযান দুই বছর মঙ্গল গ্রহ চষে বেড়াবে। প্রাচীন হ্রদ এলাকার মাটিপাথরের মধ্যে খনন কাজ চালিয়ে অণুজীবের অস্তিত্ব সন্ধান করবে। ইতোমধ্যে রোবটযানটি মঙ্গল গ্রহে সঙ্গে নেয়া ছোট হেলিকপ্টার চালিয়েছে। মঙ্গলজয়ের জন্য বিজ্ঞানীরা ১৯৬৪ সাল থেকেই অভিযান চালিয়ে আসছেন। এ পর্যন্ত নাসার ৪০টি অভিযান গেছে মঙ্গল গ্রহে। ২০২১ সালের ১৮ ফেব্রæয়ারি পারসিভিয়ারেন্স মঙ্গলের মাটি স্পর্শ করেই একটি সেলফি তুলে পাঠায়। নাসা ২০৩৩ মালে মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর পরিকল্পনা করছে। বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর বাইরে অন্য কোনো গ্রহে গিয়ে থাকতে গেলে মানুষের পক্ষে মঙ্গল গ্রহই সুবিধাজনক। এ জন্যই বিজ্ঞানীরা মঙ্গলজয়ে প্রচেষ্টা চালাচ্ছেন।

প্রথম যে নারী চাঁদে নামবেন
আগেই উল্লেখ করেছি, কৃষ্ণাঙ্গ নারী জেসিকা ওয়াটকিনসই হচ্ছেন ভাগ্যবতী প্রথম নারী যিনি ২০২৫ সালে চাঁদের মাটিতে নামতে যাচ্ছেন। নাসা জানিয়েছে ইতোমধ্যে এই নভোচারীকে ব্যাপক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণের অংশ হিসেবে ২০২২ সালের এপ্রিলে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাওয়াও হবে প্রথম কৃষ্ণাঙ্গ নারীর রেকর্ড। জেসিকা একজন ভ‚তত্ত্ববিদ। তিনি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে স্নাতক করার পর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ও লস অ্যাঞ্জেলস থেকে সৌরবিজ্ঞানে উচ্চতর ডিগ্রি নেন। ২০১৭ সালে তিনি নভোচারী হিসেবে নাসায় যোগ দেন এবং সাফল্য দেখান। সব ঠিক থাকলে ২০২৫ সালে ‘মুন মিশন’ আর্টেমিস-৩-এ করে প্রথম নারী হিসেবে তিনিই চাঁদের পৃষ্ঠে অবতরণ করবেন। তার সঙ্গে যে পুরুষ নভোচারী চাঁদে নামবেন তিনি হবেন চাঁদে নামা ১৩তম নভোচারী।

নাসার দ্বিতীয় দফা মুন মিশনের নাম দেয়া হয়েছে ‘আর্টেমিস অভিযান’। এর আগে নাসার মুন মিশনের নাম ছিল অ্যাপোলো অভিযান। অ্যাপোলো-১১ থেকে অ্যাপোলো ১৭ পর্যন্ত ছয়টি মিশনে ১২ জন নভোচারী চাঁদে নেমেছিলেন। ১৯৭২ সালে অ্যাপোলো-১৭ ছিল চাঁদে অবতরণের সর্বশেষ ‘মুন মিশন’।

এবার চাঁদে যাওয়ার জন্য আর্টেমিস মিশনের ব্যয় ধরা হয়েছে ২৮ বিলিয়ন ডলার, বাংলাদেশী টাকায় যা আড়াই লাখ কোটি। নতুন চন্দ্রাভিযানে নভোচারীরা অ্যাপোলোর মতো একটি ক্যাপসুলে করে চাঁদে নামবেন। এর নাম দেয়া হয়েছে ‘ওরিয়ন’। ‘এসএলএস’ নামে একটি রকেটে করে ‘ওরিয়ন’কে উৎক্ষেপণ করা হবে। ইতোমধ্যে আর্টেমিস মিশনের ১৮ সদস্যের পূর্ণাঙ্গ নভোচারী দলের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে জেসিকা ওয়াটকিনসসহ বেশ কয়েকজন নারী রয়েছেন। তাদের প্রশিক্ষণ চলছে। আর্টেমিস-১ উড়বে ২০২২ সালের ফেব্রæয়ারি মাসে। নাসার স্পেস লঞ্চ সিস্টেম বা এসএলএস রকেটে প্রথম মনুষ্যবিহীন ওরিয়নকে উড়াবে। চাঁদের চার পাশে এটি ঘুরবে। নাসা তার সিস্টেম কাজ করছে কিনা এর মাধ্যমে পরীক্ষা করবে। ২০২৪ সালে প্রথম নভোচারী নিয়ে ‘মহাকাশযাত্রা’ করবে আর্টেমিস-২ নভোযান। পরের পর্যায়ে ২০২৫ সালে আর্টেমিস-৩-এ নভোচারীরা চাঁদের বুকে নামবেন।

লেখক : সিনিয়র সাংবাদিক,
সাবেক সাধারণ সম্পাদক, জাতীয় প্রেস ক্লাব


আরো সংবাদ



premium cement
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা

সকল