২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩০, ১৪ জিলহজ ১৪৪৫
`

লাকি থার্টিন হাসান মাহমুদ

উইকেট নেয়ার পর পেসার হাসান মাহমুদ : ক্রিক ইনফো -


যদিও ১৩ সংখ্যাটি আনলাকি বা অপয়া হিসেবে বিবেচিত, তবে তরুণ পেসার হাসান মাহমুদ তার অর্জন দিয়ে হয়ে গেলেন ১৩তম সৌভাগ্যবান বা লাকি থার্টিন। আট ওয়ানডের ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট শিকারের স্বাদ নিলেন হাসান মাহমুদ। ৫০ ওভারের ক্রিকেটের ইতিহাসে ৫ উইকেট নেয়া বাংলাদেশের ১৩তম বোলার তিনি।
সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে গতকাল কোনোমতে এক শ’ পেরিয়ে অলআউট হয়েছে আয়ারল্যান্ড। বলতে গেলে, তাদেরকে গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশের পেসাররা। মেঘলা আকাশের নিচে টস জিতে আগে ব্যাট করে ২৮.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে সফরকারীরা তুলেছে মাত্র ১০১ রান। আইরিশদের ১০ উইকেটের সবগুলো নিয়েছেন বাংলাদেশের তিন পেসার।


সব সংস্করণের ক্রিকেট মিলিয়ে বাংলাদেশ এমন ঘটনা ঘটাল প্রথমবার। হাসান, তাসকিন আহমেদ ও ইবাদত হোসেনের গতি, সুইং আর মুভমেন্টের সামনে রীতিমতো অসহায় ছিল সফরকারী ব্যাটাররা। তাদেরকে ধরাশায়ী করতে সবচেয়ে অগ্রণী ভূমিকা রাখেন ২৩ বছর বয়সী হাসান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে তিনি ৩২ রানে নেন ৫ উইকেট।
বাংলাদেশের উইকেট উৎসবের শুরুটা করেন হাসান। ইনিংসের পঞ্চম ওভারে স্টিফেন ডোহেনিকে মুশফিকুর রহীমের ক্যাচ বানিয়ে উল্লাসে মাতান দলকে। এরপর নবম ওভারে জোড়া শিকার ধরে তিনি বিপাকে ফেলেন প্রতিপক্ষকে। তার দারুণ দু’টি ইনসুইং ডেলিভারিতে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন যথাক্রমে পল স্টার্লিং ও হ্যারি টেক্টর। আইরিশদের ইনিংসের শেষটাও ঘটে হাসানের তোপে। ২৭তম ওভারে তাকে পুল করতে গিয়ে কার্টিস ক্যাম্ফার ফাইন লেগে ধরা পড়েন তাসকিনের হাতে। আক্রমণে ফিরে পরের ওভারে ৫ উইকেট পূরণ করেন হাসান। রাউন্ড দ্য উইকেটে তিনি এলবিডব্লিউ করেন গ্রাহাম হিউমকে। আম্পায়ার জোরালো আবেদনে সাড়া না দিলে রিভিউ নিয়ে সফলতা পান এই তরুণ।
ওয়ানডেতে বাংলাদেশের নবম পেসার হিসেবে ৫ উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন হাসান। তার আগে এই নজির স্থাপন করেছেন তাসকিন, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, আবু জায়েদ রাহী, জিয়াউর রহমান, আফতাব আহমেদ ও ফরহাদ রেজা। স্পিনার হিসেবে এই সংস্করণে ৫ উইকেট রয়েছে সাকিব আল হাসান, আবদুর রাজ্জাক, তাইজুল ইসলাম ও মোহাম্মদ রফিকের।


আরো সংবাদ



premium cement