০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


শেষ ১৬তে পর্তুগাল জার্মানি

ফ্রান্স ২-২ পর্তুগাল; জার্মানি ২-২ হাঙ্গেরি; সুইডেন ৩-২ পোল্যান্ড; স্পেন ৫-০ স্লোভাকিয়া
-

উপভোগ্য এম ম্যাচের বিরক্তিকর সমাপ্তি। ম্যাচটি ছিল দুই বর্তমান চ্যাম্পিয়নের। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের প্রতিপক্ষ ইউরো শিরোপা জয়ী পর্তুগাল। ম্যাচে পয়েন্ট পাওয়ার বিকল্প ছিল না ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল এবং গ্রিজম্যান-এমবাপ্পেদের ফ্রান্সের। এই পয়েন্টই ফ্রান্সকে এনে দেবে গ্রুপ শ্রেষ্ঠত্ব। আর পর্তুগালকে চার সেরা তিন দলের একটির স্থান। ৬০ মিনিটের মধ্যে স্কোর ২-২। ‘এফ’ গ্রুপের অপর ম্যাচে জার্মানির বিপক্ষে জয়ের বিকল্প ছিল না হাঙ্গেরির। আর জার্মানদের দরকার ছিল ন্যূনতম এক পয়েন্ট। মিউনিখে অনুষ্ঠিত ম্যাচে ৮৩ মিনিট পর্যন্ত ১-২ এ পিছিয়ে থাকা জার্মানি ৮৪ মিনিটে সমতা আনে। এই ম্যাচের খবর প্রতিনিয়তই রাখছিলেন হাঙ্গেরির বুদাপেস্টে খেলা পর্র্তুগালের কোচিং স্টাফরা। শেষ ১৬-এর নকআউট পর্বে যেতে হাঙ্গেরি আর জার্মানির প্রতিপক্ষ ছিল পর্তুগিজরা। জার্মান-হাঙ্গেরি ম্যাচে যে রেজাল্টই হোক পর্তুগাল যদি এক পয়েন্ট পায় ফ্রান্সের বিপক্ষে তাহলে তাদের পরের রাউন্ডে খেলা নিশ্চিত। তাই ম্যাচের শেষ ৮-১০ মিনিটে আর কোনো ঝুঁকিই নিতে চায়নি ইউরোর বর্তমান সেরারা। ডাগ আউটে দাঁড়িয়ে তাদের কোচও বারবার ফুটবলারদের নির্দেশ দিচ্ছিলেন আক্রমণে না গিয়ে ড্রতে খেলা শেষ করতে। এই সময়ে জয়ের জন্য মরিয়া চেষ্টাও চালায়নি ফ্রান্স। শেষ পর্যন্ত ড্রতে খেলা শেষ হওয়ায় দ্বিতীয় রাউন্ডে পর্তুগাল। আর গ্রুপ শ্রেষ্ঠত্ব নিশ্চিত ফরাসিদের। গ্রুপে দ্বিতীয় স্থান পেয়ে নক আউটে জার্মানিও।
পর্তুগালের এই মহামূল্যবান এক পয়েন্ট পাওয়ার কারিগর রোনালদো। পেনাল্টি থেকে তার করা জোড়া গোলেই ম্যাচটি ড্র করা। ৩০ মিনিটে তার পেনাল্টি থেকে লিড আটলান্টিক পাড়ের দেশটির। এরপর প্রথমার্ধের ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে করিম বেনজেমা পেনাল্টি থেকে সমতায় আনেন ফ্রান্সকে। ৪৭ মিনিটে তার গোলে বিশ্ব চ্যাম্পিয়নরা এগিয়ে গেলেও আবার সেই স্পট কিকে রোনালদোর লক্ষ্যভেদী শট। ৬০ মিনিটে বিপক্ষ কিপার হুগো লরিচকে ফের বাম দিকে ফেলে ডান দিক দিয়ে বল জালে পাঠান তিনি।
এই ম্যাচের দুই নায়ক। রোনালদো দুই গোল করে দলকে নিয়ে গেলেন পরের রাউন্ডে। আর করিম বেনজেমার জোড়া গোল তার দলকে হার পয়েন্ট পাইয়ে দিয়েছে। ফলে ম্যাচ সেরা এই রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার। করিম বেনজেমার প্রথম গোলটি ফরাসি জার্সি গায়ে ২০৮৫ দিন পর গোল করা। ২০১৫ সালের ৮ অক্টোবর তার সর্বশেষ গোল ছিল আর্মেনিয়ার বিপক্ষে। সে দিনও করেছিলেন দুই গোল। এবার পর্তুগালের বিপক্ষেও দুই গোল। এই ইউরো দিয়েই পাঁচ বছর পর জাতীয় দলে ফিরলেন তিনি। আর গোল পেতে অপেক্ষা করতে হলো তৃতীয় ম্যাচ পর্যন্ত।
জার্মানির মাঠে কপালই মন্দ হাঙ্গেরিয়ানদের। দুই দফা লিড নিয়েও তাদের কাক্সিক্ষত জয় পাওয়া হলো না। ১১ মিনিটে এডার সাজালি লিড এনে দেন। এরপর ৬৬ মিনিটে কাই হার্ভেজ খেলায় ফেরান স্বাগতিকদের। ৬৮ মিনিটে আন্দ্রেস চেফার ফের উৎসবে মাতান হাঙ্গেরিয়ানদের। তবে তাদের শেষ আটে খেলার স্বপ্ন ফিকে হয়ে যায় ৮৪ মিনিটে লিওন গোরেজকার গোলে। ফলে গ্রুপ রানার্সআপ হয়েই নক আউটে জার্মানরা। পর্তুগালের সাথে তাদেরও পয়েন্ট চার। গোল পার্থক্যও সমান। তবে হেড টু হেডে জার্মানি জিতেছিল পর্তুগালের বিপক্ষে।
এ দিকে রাশিয়ার ক্রাস্তাভস্কি স্টেডিয়ামে জোড়া গোল করেও দলকে শেষ ১৬তে নিতে পারেননি রবের্তো লেভানোদস্কি। গ্রুপ ‘ই’ এর ম্যাচে ৬০ মিনিট পর্যন্ত সুইডেনের বিপক্ষে পিছিয়ে ছিল পোল্যান্ড। ২ ও ৫৯ মিনিটে দুই গোল করেন এমিল ফোরসবার্গ। এরপর ৬১ ও ৮৪ মিনিটে দুই গোল আদায় লেভানোদস্কির। সবাই যখন ম্যাচের ফলাফল ড্র ধরে নিয়েছিল তখনও ইনজুরি টাইমে ( ৯৪ মি.) সুইডেনকে আনন্দে ভাসান ভিক্টর ক্লাসন। ১ পয়েন্ট নিয়ে তলানিতে পোল্যান্ড। জয়ের ফলে স্পেনকে টপকে গ্রুপ সেরা সুইডিশরা। আর স্পেন ৫-০ গোলে স্লোভাকিয়াকে উড়িয়ে দিয়েও হয়েছে রানার্সআপ। ৩০ ও ৭১ মিনিটে আত্মঘাতী গোল পায় স্পেন। এ ছাড়া প্রথমার্ধের ইনজুরি টাইমে আইমারিক লোপের্তে, ৫৬ মিনিটে পাবলো সারাবিয়া এবং ৬৭ মিনিটে ফেরান তোরেস গোল করেন।ক্রীড়া ডেস্ক


আরো সংবাদ



premium cement
আনোয়ারায় ২ সন্তানের জননীর রহস্যজনক মৃত্যু, স্বামী আটক লজ্জা এড়ালো জিম্বাবুয়ে গাজীপুরে ট্রেন দুর্ঘটনা : সাময়িক বরখাস্ত ৩, ঘটনা তদন্তে ৩ কমিটি আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির নির্বাচন ঘিওরে নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে কারণ দর্শানোর নোটিশ জিম্বাবুয়েকে লজ্জার রেকর্ডের দিকে ঠেলে দিচ্ছে টাইগাররা জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন : ফারুক আলমডাঙ্গায় ভয়াবহ অগ্নিকাণ্ড নয়টি বাড়ি পুড়ে ছাই গৌরনদীতে আ’লীগের ২ পক্ষের সংঘর্ষ, ইউপি চেয়ারম্যানসহ রক্তাক্ত জখম ৫ টাঙ্গাইলে তৃষ্ণার্ত মানুষের পাশে সোনালি সূর্য শুরুতেই উইকেটের দেখা পেল বাংলাদেশ

সকল