০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


চীন চাঁদে মহাকাশচারী স্থাপনে স্পেস স্টেশনের নতুন ক্রু চালু করেছে

চীন চাঁদে মহাকাশচারী স্থাপনে স্পেস স্টেশনের নতুন ক্রু চালু করেছে - ছবি : সংগৃহীত

চীন মঙ্গলবার তার প্রদক্ষিণকারী মহাকাশ স্টেশনের জন্য দশকের শেষের আগে চাঁদে নভোচারীদের রাখার লক্ষ্যে তিনজন পরিবহনে সক্ষম নতুন একটি ক্রু চালু করেছে।

শেনজু-১৬ নামের মহাকাশযানটি স্থানীয় সময় মঙ্গলবার সকাল সাড়ে ৯টার পর একটি লং মার্চ ২-এফ রকেটের সাহায্যে উত্তর-পশ্চিম চীনের গোবি মরুভূমির প্রান্তে অবস্থিত জিউকুয়ান উৎক্ষেপণ কেন্দ্র থেকে যাত্রা করে।

চীনের প্রথম বেসামরিক মহাকাশচারীসহ ক্রুরা, এখন তিনজনের সাথে টিয়ানগং স্টেশনে সংক্ষিপ্তভাবে ওভারল্যাপ করবে, যারা তাদের ছয় মাসের মিশন শেষ করার পরে পৃথিবীতে ফিরে আসবে।

নভেম্বরে স্টেশনে একটি তৃতীয় মডিউল যুক্ত করা হয়েছিল এবং সোমবার মহাকাশ কর্মসূচির কর্মকর্তারা বলেছিলেন যে তাদের ২০৩০ সালের আগে চাঁদে একটি ক্রু মিশন চালু করার পাশাপাশি এটিকে প্রসারিত করার পরিকল্পনা রয়েছে।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সামরিক শাখা পিপলস লিবারেশন আর্মির সাথে চীনা মহাকাশ কর্মসূচির ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়ে মার্কিন উদ্বেগের কারণে চীন আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে বাদ দেয়ার পরে তার নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করেছিল।

২০০৩ সালে চীনের প্রথম মনুষ্যবাহী মহাকাশ মিশন এটিকে সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পর তৃতীয় দেশ হিসেবে তার নিজস্ব ব্যবস্থাপনায় মহাকাশে পাঠায়।

এই সর্বশেষ মিশনে, বেইজিংয়ের শীর্ষ মহাকাশ গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক পেলোড বিশেষজ্ঞ গুই হাইচাও, মহাকাশে চারবার ভ্রমণকারী মিশন কমান্ডার মেজর জেনারেল জিং হাইপেং এবং মহাকাশযান প্রকৌশলী ঝু ইয়াংঝু যোগ দেবেন।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক গাজীপুরে তুলার গুদামে আগুন স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা

সকল