২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গম আমদানি বন্ধের খবরে অস্থির হিলির বাজার : কেজিতে বেড়েছে ৪ টাকা

গম আমদানি বন্ধের খবরে অস্থির হিলির বাজার : কেজিতে বেড়েছে ৪ টাকা - ছবি : সংগৃহীত

হিলি স্থলবন্দরে আশঙ্কাজনক হারে কমেছে ভারত থেকে গম আমদানি। যার বিরূপ প্রভাব পড়েছে বন্দরের পাইকারি বাজারে। গমের দাম প্রতি কেজি ৩ থেকে ৪ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৪১ থেকে ৪৪ টাকায়। কিছুদিন আগেও এই গম হিলি বন্দরে পাইকারি বিক্রি হয়েছে ৪০ টাকা কেজি দরে।

ভারত সরকার নতুন করে এলসি না নেয়া ও পুরনো এলসির বিপরীতে বরাদ্দকৃত গমের পরিমাণ শেষ হয়ে আসায় বন্দরে গম আমদানি কমেছে বলে জানান ব্যবসায়ীরা।

জানা গেছে, এত দিন ২০ থেকে ২৫টি প্রতিষ্ঠান হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে গম আমদানি করলেও এখন আমদানি করছে মাত্র দুই থেকে তিনটি প্রতিষ্ঠান। অন্য প্রতিষ্ঠানগুলোর ১২ মে পর্যন্ত খেলা এলসির গমের পরিমাণ শেষ হয়ে যাওয়ায় নতুন করে গমের এলসি করতে না পারায় তারা গম আমদানি করতে পারছে না।

বন্দরের ব্যবসায়ীরা জানান, গত ১৪ মে ভারত গম রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও ওই সময় বলা হয়েছিল ১২ মে পর্যন্ত খেলা এলসির বিপরিতে বাংলাদেশে গম রফতানি অব্যাহত থাকবে। সেই অনুযায়ী ভারত সরকার গম রফতানি বন্ধ করে দিলেও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে গম আমদানি অব্যাহত রয়েছে।

গত কয়েক মাস বন্দরে গম আমদানি স্বাভাবিক থাকলেও সম্প্রতি ভারত থেকে গম আমদানির পরিমাণ অনেকটা কমে এসেছে। বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম জানান, ১২ মে খোলা এলসির বিপরিতে বরাদ্দকৃত গমের পরিমাণ কমে আসায় বন্দর দিয়ে গম আমদানি কমেছে।

এদিকে গমের আমদানি কমে যাওয়ায় হিলি স্থলবন্দরে ভারতীয় গমের দাম বেড়েছে। পাইকারি ক্রেতা রবিউল ইসলাম সুইট জানান, কেজি প্রতি তিন থেকে চার টাকা বেড়ে এখন তা বিক্রি হচ্ছে ৪১ থেকে ৪৪ টাকায়।

বন্দরের আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্ট শেরেগুল মুন্সি জানান, ভারতীয় কর্তৃপক্ষ দেশটির রফতানিকারকদের একটি নোটিশের মাধ্যমে জানিয়েছে, ১২ মে পর্যন্ত খোলা এলসির বিপরীতে সমুদয় গম ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশে রফতানি করতে হবে। অন্যথায় এরপর থেকে কোনো গম রফতানি করা যাবে না।

ব্যবসায়ীরা বলছেন, ভারত নতুন করে গম রফতানিতে এলসি গ্রহণ না করায় অল্প কিছু দিনের মধ্যেই ভারত থেকে গম আমদানি বন্ধ হয়ে যেতে পারে। এ অবস্থায় বিকল্প দেশ থেকে গম আমদানির পরামর্শ বন্দরের ব্যবসায়ীদের। অন্যথায় ঊর্ধ্বমুখী গমের দাম আরো বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

বন্দরের তথ্য মতে, মে থেকে আগস্ট পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৪৩ হাজার ২৪৭ মেট্রিক টন গম আমদানি হয়েছে।


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল