২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


নাটোরে ১৫ মে থেকে আম ও ২০ মে থেকে লিচু আহরণ

নাটোরে - ফাইল ছবি

নাটোরে নিরাপদ আম ও লিচু আহরণ সংরক্ষণ ও বাজারজাতকরণ নিশ্চিত করতে আগামী ১৫ মে থেকে আম ও ২০ মে থেকে লিচু গাছ থেকে নামানোর তারিখ নির্ধারণ করা হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে নাটোর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা বাগান মালিক, ব্যবসায়ী, কৃষি বিভাগের কর্মকর্তাসহ প্রশাসন ও আইন শৃঙ্খলায় নিয়োজিত বাহিনীর কর্মকর্তাদের সমন্বয়ে অনুষ্ঠিত সভায় এই তারিখ ঘোষণা করেন।

সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)মাছুদুর রহমান,পুলিশ পরিদর্শক ফরহাদ হোসেন, উপ পরিচালক (উদ্যান) শামসুর নাহার ভুঁঞা, উপজেলা কৃষি কর্মকর্তা নীলিমা জাহান প্রমুখ। সভায় জানানো হয়, আবহাওয়া প্রতিকূলে থাকায় এবারে আম লিচুসহ গ্রীষ্মকালীন ফল দেরিতে এসেছে। বাজারে যাতে অপরিপক্ক এবং ভেজাল মিশ্রিত কোনো ফল বিক্রি করতে না পারে সে জন্যেই কৃষি বিভাগের সমন্বয়ে এই ফল আহরণ সংরক্ষণ এবং বাজারজাতকরণবিষয়ক সভা আহবান করা হয়েছে।

সভায় ঘোষিত তারিখ অনুযায়ী স্থানীয় মোজাফফর জাতের লিচু আহরণ করতে পারবেন ২০ মে থেকে এবং বোম্বাই ও চায়না জাতের লিচু ২৭ মে থেকে আহরণ করা যাবে। এছাড়া স্থানীয় গুটি জাতের আঁটির আম ১৫ মে থেকে নামানো যাবে। গোপালভোগ আম ২৫ মে, রানী পছন্দ ৩০ মে, লক্ষণভোগ ৫ জুন, খিরসাপাত ৩০ মে, ল্যাংড়া ১২ জুন, মোহনভোগ ২০ জুন, হাড়িভাঙ্গা ২৫ জুন, ফজলী ৩০ জুন, আম্রপলি ২৫ জুন, মল্লিকা ৫ জুলাই, বারিআম ১০ জুন, আশ্বিনা ২০ জুলাই ও গৌরমতি জাতের আম ২০ আগস্ট থেকে আহরণ ও বাজারজাতকরণ করতে পারবেন আমচাষী, বাগান মালিক, আড়ত মালিক এবং ব্যবসায়ীরা।

এর আগে আম বা লিচু বাজারজাত করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। বিষয়গুলো মনিটরিং করতে কৃষি বিভাগের পাশাপাশি প্রশাসন আলাদা তদরকি ও মোবাইল কোর্ট পরিচালনা করবে বলে জানান জেলা প্রশাসক।


আরো সংবাদ



premium cement
সর্বজনীন পেনশন স্কিম ‘চাপিয়ে দেয়ার’ নিন্দা রাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের দক্ষিণ আফ্রিকা সিরিজে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির দল আড়াইহাজারে ডাকাতি করতে গিয়ে গণধর্ষণ, গ্রেফতার ৪ কেমন ছিল রাইসির ব্যক্তিগত ও কর্মজীবন ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের রাইসির মৃত্যুতে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের শোক ঝালকাঠিতে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা টানা চতুর্থবার প্রিমিয়ার লিগ শিরোপা জিতে ম্যান সিটির রেকর্ড ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অবিলম্বে ১০ম ওয়েজবোর্ডে গঠনের দাবি বিএফইউজের হযরত পালনপুরী রহ:, জীবন ও কর্ম

সকল