১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ সংস্কার না করায় ভাঙ্গনের আশংকা

-

দেশের উত্তর জনপদের ধান উৎপাদনের জেলা হিসেবে খ্যাত নওগাঁর রাণীনগর উপজেলা। গত ২০১৭ সালের আগষ্ট মাসের বন্যায় ক্ষতিগ্রস্ত নওগাঁর ছোট যমুনা নদীর বেঁড়িবাধ সংস্কার না করায় রাণীনগর ও আত্রাই উপজেলার চলতি মৌসুমে রোপা-আমন ধানসহ ও রাস্তা-ঘাট বাড়ি-ঘরের ব্যাপক ক্ষতির আশংকা দেখা দিয়েছে।

বন্যার আনাগুনা’র খবর জানতে পেরে স্থানীয়দের ব্যক্তিগত উদ্দোগে বেঁড়িবাধ গুলো বাঁশের পাইলিং এর কাজ শুরু করার চেষ্টা চলছে। উপজেলার নান্দাইবাড়ি-মালঞ্চি এলাকায় যমুনা নদীর তীর ঘেষে ক্ষতিগ্রস্ত বাধ রক্ষার জন্য গত বছর স্থানীয় একটি মাদ্রাসার কর্তৃপক্ষ প্রায় ২৫ হাজার টাকা খরচ করে সেই যাত্রায় ক্ষতি থেকে রেহাই পায়। প্রায় ১৪ মাস অতিবাহিত হলেও নওগাঁর পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কোন দৃশ্যমান পদক্ষেপ চোখে পড়ছে না। তারা বলছে, ওই বেঁড়িবাধটি পানি উন্নয়ন বোর্ডের নয়।

তাহলে এই বাঁধ রক্ষার দ্বায়িত্ব কার? এমন প্রশ্ন করছেন ভূক্তভোগি এলাকাবাসিরা। বর্তমানে দুই উপজেলায় প্রায় ২৪ হাজার হেক্টর উঠতি রোপা-আমন ধান নিয়ে বন্যা আতঙ্কে রয়েছে সাধারণ চাষিরা। হঠাৎ করে গত সপ্তাহে নওগাঁর ছোট যমুনা নদীর পানি বিপদসীমার ছুইছুই হওয়ার কারণে এই আতঙ্ক আরো জেঁকে বসেছে।

জানা গেছে, উপজেলার বুকচিরে বয়ে যাওয়া নওগাঁর ছোট যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তীর ঘেষা নান্দাইবাড়ি-মালঞ্চি এলাকায় প্রায় পৌনে এক কিলোমিটার বেড়িবাঁধে ইতিমধ্যেই ভাঙ্গন দেখা দিয়েছে। গত ১৭ সালের বন্যায় বেশ কয়েকটি স্থানে ভেঙ্গে যাওয়ায় রাণীনগর আত্রাই উপজেলায় বাড়ি-ঘর ও ফসলের ব্যাপক ক্ষতি হয়। সেই ভাঙ্গন কবলিত স্থান গুলো দায়সাড়া মেরামত করা হলেও বেঁড়ি বাধগুলো ক্ষতিগ্রস্ত থাকায় দিনদিন ভাঙ্গনের গতি বৃদ্ধি পাচ্ছে।

এখনই সংস্কার কাজ শুরু করতে না পারলে বৃষ্টি নামার সাথে সাথে বেঁড়িবাধ ভেঙ্গে লোকালয়ে পানি প্রবেশ করে ব্যাপক ক্ষতির আশংকা রয়েছে। স্থানীয় জনসাধারন এবং ওই এলাকার জনপ্রতিনিধিরা এক সাথে রাত দিন পরিশ্রম করে কোন মতে ঠেকিয়ে রেখেছিল রাণীনগর উপজেলার ত্রিমোহনী, কাশিমপুর, বরাজপাড়া, বেতগাড়ী, কুজাইল সুইচ গেট থেকে আত্রাই উপজেলার কলেজ পর্যন্ত প্রায় ৯ কিলোমিটার সড়ক তারপরও নদীর পানির প্রবল তরে কয়েক জায়গায় ভেঙ্গে যায়। ভাঙ্গন কবলিত জায়গায় গুলো শুস্ক মৌসুমে সংস্কার করা হলেও শত ভাগ ঝুকিপূর্ণ জায়গা গুলো সংস্কারের তেমন কোন উদ্দোগ নেওয়া হয়নি। বর্তমানে রাণীনগরের কৃষ্ণপুর মালঞ্চি নান্দাইবাড়ি নামক নদী তীরবর্তী স্থানগুলো সবচেয়ে ঝুকিপূর্ণ।

দীর্ঘ প্রায় ১৪ মাস অতিবাহিত হলেও বাঁধ সংস্কারের কোন উদ্যোগ গ্রহন করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ফলে এলাকার জনসাধারণের পিছু ছাড়ছে না উঠতি ফসল নিয়ে আতংক। যে কোন মূহুর্তে বেঁড়িবাধ ভেঙ্গে গেলে রাণীনগর-আত্রাই উপজেলার প্রায় ২৪ হাজার হেক্টর রোপা-আমন ধান, ঘর-বাড়ি, মৌসুমি শাক-সবজি তলিয়ে যাবে বন্যার পানিতে। তাই এলাকাবাসির দাবি যত তারাতারি সম্ভব এই বেঁড়িবাধটি সংস্কার করা হোক। প্রয়োজনে তারা স্থানীয় সংসদ সদস্য ইসরাফিল আলমের হস্তক্ষেপ কামনা করেছে।

উপজেলার ৩নং গোনা ইউনিয়ন পরিষদের আবুল হাসনাত খান হাসান জানান, নদীর তীরবর্তী বেঁড়িবাধ ভাঙ্গন এলাকায় পানি বৃদ্ধির সাথে সাথে ভাঙ্গন শুরু হয়েছে। এই স্থানে ভেঙ্গে গেলে রাণীনগর ও আত্রাই উপজেলার ফসলি জমি ও ঘর-বাড়ির ব্যাপক ক্ষতি হবে। তাই জনস্বার্থে আমিসহ আমার পরিষদের কয়েকজন ইউপি সদস্য মিলে কিছু বাঁশ কিনে ভাঙ্গন রোধে কাজ শুরু করেছি। বিষয়টি সরকারি ভাবে দেখা একান্ত প্রয়োজন।

উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া বিনতে তাবিব জানান, নওগাঁর ছোট যমুনা নদীর নান্দাইবাড়ি হতে কৃষ্ণপুর পর্যন্ত বেঁড়িবাধটি গত বছরের বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টি নওগাঁর পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এই অংশটি তাদের না হওয়ার কারণে সঠিক মানের বাধ নিমার্ণ করা যাচ্ছে না। তারপরও ভাঙ্গন রোধে জনস্বার্থে স্থানীয় ভাবেই আমরা বাধটি সংস্কারের ব্যবস্থা গ্রহণের চেষ্টা করছি।

নওগাঁর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শুধাংশু কুমার সরকার জানান, রাণীনগর উপজেলার গোনা ইউনিয়নের নান্দাইবাড়ি-মালঞ্চি গ্রামের পার্শ্বে নদী তীরবর্তী বেঁড়িবাধটি পানির তোরে ক্ষতিগ্রস্ত হলেও এই অংশটি আমাদের না হওয়ায় নওগাঁর পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে সংস্কার বা পুনঃনিমার্ণের কাজ হাতে নেওয়া যাচ্ছে না। তবে স্থানীয় ভাবেই বেঁড়িবাধটি সংস্কারের উদ্দোগ নিতে হবে। গত বারে যে স্থানগুলো ভেঙ্গে ছিল সেগুলো ওই বছরেই শুস্ক মৌসুমে সংস্কারের কাজ সম্পূর্ণ করা হয়েছিল। পানি উন্নয়ন বোর্ডের নিধারিত বাঁধগুলো আপাতত ভেঙ্গে যাওয়ার কোন আশংকা নেই। তারপরও যে কোন জরুরি প্রয়োজনে নওগাঁর পানি উন্নয়ন বোর্ড প্রস্তুত রয়েছে।


আরো সংবাদ



premium cement
যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক? ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডুসেন সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে পুলিশ সাফল্য পেয়েছে : আইজিপি বাংলাদেশের প্রতিটি জেলায় রেলস্টেশন নির্মাণ করা হবে : রেলপথমন্ত্রী বাংলাদেশের আসছেন ‘ওসমান বে’ ধর্ষণ মামলা থেকে মুক্তি মেলার পর বিশ্বকাপে খেলার অনুমতি পেলেন লামিচানে গাজীপুরে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু নারায়ণগঞ্জে ৫৭টি চোরাই মোবাইলসহ ৭ জন গ্রেফতার আশুলিয়ায় তুচ্ছ ঘটনায় বন্ধুর হাতে বন্ধু খুন ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদফতরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ গাজীপুরে ব্যবসায়ীর আত্মহত্যা

সকল