০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


দৃষ্টিপাত : লকডাউন : দিনমজুরদের কী হবে?

-

সবাই শঙ্কিত ছিল শীতের মৌসুম নিয়ে। কিন্তু শীতের সময়টা ঠিকঠাক পার হলেও সবার ধারণা পাল্টে দিয়ে নতুনরূপে আঘাত হানছে মহামারী করোনা। আর তাই সরকার গতকাল সোমবার থেকে দেশব্যাপী লকডাউনের ঘোষণা করেছে। লকডাউন অনেকের কাছে বিশ্রামের সময় মনে হলেও খেটে খাওয়া মানুষের কাছে তা এক আতঙ্কের নাম। যে মানুষগুলো দিনের ইনকাম দিনে খায়, তাদের কষ্টের যেন অন্ত নেই। ব্যাংক, বীমা কিংবা গচ্ছিত অর্থ না থাকায় পেটে পাথর বাঁধতে হয় এসব পরিবারের সদস্যদের। তাদের মধ্যে এমনো পরিবার আছে যাদের ছয় সদস্যের একজন মাত্র উপার্জন করে থাকে। কোনো কোনো ক্ষেত্রে সংখ্যাটি আরো দীর্ঘও হতে পারে। লকডাউনে অনেক সেচ্ছাসেবী সামাজিক সংগঠন হয়তো ত্রাণ বিতরণ করে থাকে। কিন্তু পরিমাণে অল্প এ খাদ্যসামগ্রী তো তাদের চাহিদা মেটানোর জন্য যথেষ্ট নয়।
করোনার প্রাথমিক সময়ে ২০২০ সালে আমরা সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক ভাইরাল ভিডিও দেখেছি। বিগত বছর করোনাকালীন সময়ে সরকারের পক্ষ থেকে প্রান্তিক পর্যায়ের হতদরিদ্র মানুষের জন্য যেসব প্রণোদনা বা সাহায্য সহযোগিতা এসেছে, তা স্থানীয় জনপ্রতিনিধি বা প্রভাবশালীরা লুটপাট করেছে। ইউপি মেম্বার থেকে শুরু করে উপজেলা পরিষদের চেয়ারম্যানের খাটের তলায় পর্যন্ত তেলের বোতল, চালের বস্তা মিলেছে। অনেক দরিদ্র পরিবার আছে যারা লোকলজ্জার ভয়ে নাম লিখাতেও যায়নি।
ঠিক এমন জটিল অভিজ্ঞতার পর আবারো লকডাউন। এর সাথে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির দিশেহারা অবস্থা রয়েছে। তার ওপর সামনে আসছে রমজান।
সরকারিভাবে এবার কোনো সাহায্য সহযোগিতা রয়েছে কি না তা-ও অজানা। থাকলেও কতটা পৌঁছাবে সে বিষয়ে রয়েছে শঙ্কা। যদি করোনা মহামারী আরো দীর্ঘ হয় তবে লকডাউনও হয়তো বাড়াতে পারে সরকার। সে ক্ষেত্রে দিনমজুরদের নিয়ে পরিকল্পনা করা উচিত।
আবু মো: ফজলে রোহান
শিক্ষার্থী, সিদ্দিকিয়া কামিল মাদরাসা, ঢাকা

 


আরো সংবাদ



premium cement