১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


দৃষ্টিপাত : শিক্ষা ক্যাডারে প্রতœতত্ত্ববিদদের প্রসঙ্গ

-

১৯ অক্টোবর ছিল বিশ্ব প্রতœতত্ত্ব দিবস। প্রতি বছর অক্টোবরের তৃতীয় সপ্তাহের প্রথম শনিবার দিবসটি বিভিন্ন দেশে ‘প্রতœতত্ত্ব দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। আমাদের দেশেও প্রাতিষ্ঠানিকভাবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দিবসটি পালিত হয়ে থাকে।
ইতিহাস ও ঐতিহ্য একটি দেশ ও সমাজের প্রতিনিধিত্ব করে এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য থাকে সংরক্ষিত। উন্নত বিশ্বে জ্ঞানের এই শাখাটিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে নিজেদের ইতিহাসকে উপস্থাপন করার পাশাপাশি পৃথিবীতে নিজেদের অবস্থান সমৃদ্ধ করছে বিভিন্ন জাতি। সমৃদ্ধ ইতিহাস আমাদের। খ্রিষ্টীয় সপ্তম-অষ্টম শতাব্দীতেই আমাদের এখানে বিশ্ববিদ্যালয়ের ধারণা শুরু হয়েছিল। বাংলাদেশে দু’টি বিশ্ববিদ্যালয়ে প্রতœতত্ত্ব বিভাগ রয়েছে। একটি হলো কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং অন্যটি জাহাঙ্গীরনগর। এখানে প্রতি বছর ১২০ জন শিক্ষার্থী স্নাতক কোর্স শেষ করে চাকরি জীবনে প্রবেশ করছেন। এদের অনেকেই নানা পেশায় চলে যেতে বাধ্য হওয়ার পাশাপাশি উচ্চশিক্ষার জন্য বিদেশ চলে যাচ্ছেন। এ দিকে, আমাদের ইতিহাস ও ঐতিহ্যের বেশির ভাগ এখনো আমাদের অজানা। প্রতœতত্ত্ব চর্চায় প্রতœতত্ত্ব অধিদফতর ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বেশ কিছু কাজ করেছে। সাম্প্রতিক সময়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উয়ারী বটেশ্বর, মুন্সীগঞ্জ ও কুমিল্লা নিয়ে কিছু অনুসন্ধানী রিপোর্ট করেছেন। তা আমাদের প্রতœতত্ত্ব চর্চাকে নতুন মাত্রা দিয়েছে।
এ দেশে এই বিষয়ের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনেক বেশি। কিন্তু দুঃখজনক হলেও সত্য, এই বিষয়ের যথাযথ প্রয়োগক্ষেত্রের অভাব এবং সরকারি ও বেসরকারি কর্মক্ষেত্রের সীমাবদ্ধতার কারণে আমাদের মেধা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। দেশের ইতিহাস ও ঐতিহ্যকে প্রতিনিধিত্ব করতে এবং নিজেদের শিকড়ের সন্ধানে আগ্রহী করে তুলতে বিদ্যালয় ও মহাবিদ্যালয়গুলোতে বিষয় হিসেবে প্রতœতত্ত্বের সংযোজন এবং বিসিএসে শিক্ষা ক্যাডারে ইতিহাসের অংশ হিসেবে এর অন্তর্ভুক্তি ভবিষ্যৎ প্রজন্মকে ঐতিহ্য সচেতন করে তোলার জন্য একান্ত জরুরি।

মো: নাজমুল হাসান
প্রতœতত্ত্ব বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়


আরো সংবাদ



premium cement