০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


স্ম র ণ : প্রফেসর সিরাজুল হক

-

গতকাল ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান অধ্যাপক ও ইসলামী চিন্তাবিদ ইমেরিটাস প্রফেসর সিরাজুল হকের মৃত্যুবার্ষিকী। লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার বেলাকোট গ্রামে ১৯০৫ সালের ১ এপ্রিল তার জন্ম। ১৯২৩ সালে ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজ থেকে প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করে উচ্চমাধ্যমিক, ১৯২৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ বিষয়ে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে বিএ অনার্স, ১৯২৭ সালে প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অধিকার করে এমএ, ১৯৩০ সালে দ্বিতীয় শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে ফারসি বিষয়ে এমএ এবং ১৯৩৭ সালে ‘ইবনে তাইমিয়া অ্যান্ড হিজ প্রজেক্ট অব রিফর্ম’ বিষয়ে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে প্রখ্যাত প্রাচ্যতত্ত্ববিদ প্রফেসর হ্যামিলটন গিবের তত্ত্বাবধানে পিএইচডি লাভ করেন। ১৯৩০ সালে জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহর জ্যেষ্ঠ কন্যা মাহযূযা খাতুনকে বিয়ে করেন।
ড. সিরাজুল হক ১৯২৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি ও ইসলামিক স্টাডিজ বিভাগে সহকারী প্রভাষক হিসেবে যোগ দেন, ১৯৩৭ সালে প্রভাষক, ১৯৪৩ সালে রিডার, ১৯৫১ সালে প্রফেসর পদে পদোন্নতি লাভ করে ১৯৭০ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। তিনি ১৯৫১ থেকে ১৯৭০ পর্যন্ত বিভাগীয় প্রধান, ১৯৬৪ থেকে ১৯৬৫ ও ১৯৬৮ থেকে ১৯৬৯ সালে কলা অনুষদের ডিন, ১৯৪০ থেকে ১৯৪৫ পর্যন্ত পাঁচ বছর সহকারী প্রক্টর, ১৯৪৪ সালে গ্রন্থাগারিক, ১৯৭০ সালে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়ের অবৈতনিক প্রথম কোষাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত ভিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭৫ সাল থেকে আমৃত্যু প্রফেসর ইমেরিটাস পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি আরবি, বাংলা, উর্দু, ইংরেজি ভাষায় সমান দক্ষতার অধিকারী ছিলেন।
তিনি এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ বোর্ড অব গভর্নরস ও সরকারি জাকাত বোর্ডের সদস্য, ইসলামী বিশ্বকোষ ও সীরাত বিশ্বকোষ সম্পাদনা পরিষদ, সরকারি তিতুমীর কলেজ ও তিব্বিয়া হাবিবিয়া কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ছিলেন। এ ছাড়াও মওলানা মোহাম্মদ আকরম খাঁ কমিটি, কুদরত-ই-খুদা কমিশন ও ড. এম এ বারী কমিটিসহ পাঁচটি কমিশনে মাদরাসা শিক্ষা সংস্কারবিষয়ক সদস্য ছিলেন।
তিনি ১৯৬৯ সালে ‘সিতারা-ই-ইমতিয়াজ’, ১৯৭৩ সালে এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ ফেলোশিপ, ১৯৭৮ সালে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা দিবস পুরস্কার, ১৯৮৫ সালে ইসলামিক ফাউন্ডেশন পদক, ১৯৯৬ সালে এশিয়াটিক সোসাইটি অব কলকাতার প্রফেসর সুকুমার সেন স্বর্ণপদক ও ১৯৯৭ সালে একুশে পদকে ভূষিত। ঢাকা বিশ্ববিদ্যালয় তার স্মৃতি রক্ষার্থে ইসলামিক স্টাডিজ বিভাগে ‘ড. সিরাজুল হক ইসলামিক রিসার্চ সেন্টার’ প্রতিষ্ঠা করেছে। ২০০৫ সালে ৪ মার্চ ১০০ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন।
হ ড. আ ব ম সাইফুল ইসলাম সিদ্দীকী

 


আরো সংবাদ



premium cement