২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

বক্তব্য রাখছেন অ্যাডভোকেট মো: মতিউর রহমান আকন্দ। - ছবি : সংগৃহীত

আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের সেক্রেটারি জেনারেল অ্যাডভোকেট মো: মতিউর রহমান আকন্দ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল যশোর বার ইউনিট কর্তৃক আয়োজিত আইনজীবীদের নিয়ে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

ল’ইয়ার্স কাউন্সিল যশোর বার ইউনিটের সভাপতি অ্যাডভোকেট ইমামুল হকের সভাপতিত্বে ও সেক্রেটারি অ্যাডভোকেট শফিকুল ইসলামের পরিচালনায় যশোর জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে এই ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুপ্রীম কোর্টের আইনজীবী ও ল’ইয়ার্স কাউন্সিলের কেন্দ্রীয় সহ-সভাপতি অ্যাডভোকেট গাজী এনামুল হক।

প্রধান অতিথির বক্তব্যে জনাব মতিউর রহমান আকন্দ বলেন,‘আমরা যারা আইন অঙ্গণে কাজ করছি, তাদের দায়িত্ব হলো ন্যায় বিচার নিশ্চিত করতে আদালতকে সহযোগিতা করা। বাংলাদেশের আদালতগুলো আজও পরিপূর্ণভাবে ন্যায় বিচার নিশ্চিত করতে পারেনি। বিচার শুধু করলেই হবে না, এতে ন্যায় বিচার নিশ্চিত করতে হবে। দুনিয়ায় মানুষের শেষ আশ্রয় স্থল হচ্ছে আদালত। অথচ মানুষ আদালতে ন্যায় বিচার থেকে শুধু বঞ্চিতই হচ্ছে না, অনেক ক্ষেত্রে প্রতারিতও হচ্ছে।

তিনি আরো বলেন, আল্লাহ আমাদের ওপর রোজা ফরজ করেছেন যাতে তাক্বওয়ার গুণাবলি অর্জন করা যায়। তাক্বওয়া মানুষের বিবেকবোধ জাগ্রত করে। তাকওয়া মানুষকে অন্যায়, অসত্য, মিথ্যা ও তার ভয়াবহ পরিণতি থেকে মানুষকে বিরত থাকতে উদ্বুদ্ধ করে। তাক্বওয়ার অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ন্যায় এবং ইনসাফ ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা, অন্যায়, মিথ্যা ও পাপাচার থেকে বিরত থাকা। রাসূল সা: বলেছেন,‘যে ব্যক্তি ঈমান ও ইহতিসাবের সাথে মাহে রমজানের সিয়াম সাধনা করবে আল্লাহ তার গুনাহ মাফ করে দিবেন।’ আর ঈমান সম্পর্কে রাসূল সা: বলেছেন,‘সেই ব্যক্তি ঈমানের স্বাদ পেয়েছে যে আল্লাহকে রব, ইসলামকে পরিপূর্ণ জীবন ব্যবস্থা ও মুহাম্মদ সা:-কে সন্তুষ্ট চিত্তে নবী হিসেবে মেনে নিয়েছে।’

তিনি বলেন, রমজান মাস কুরআন নাজিলের মাস। কুরআন হলো সত্য এবং ন্যায়ের মানদণ্ড। কুরআন সমগ্র মানবজাতির জন্য পথ প্রদর্শক। কুরআনের অর্থনীতি, শিক্ষা-সংস্কৃতি, ব্যবসায়-বাণিজ্য, আইন-বিচার, ও সামাজিক রীতিনীতি অনুসরণ করার মাধ্যমেই মানবজাতির মুক্তি নিহিত রয়েছে। আজকের পৃথিবীতে মানবজাতির বিপর্যয়ের মূল কারণ হচ্ছে মানুষ ন্যায় ও ইনসাফ থেকে দূরে সরে এসেছে। কুরআন ন্যায় ও ইনসাফের কথা বলে।

তিনি আরো বলেন, কুরআনের মাধ্যমেই মানুষের সামগ্রিক পরিবর্তন হতে পারে। বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল আইনজীবীদের মধ্যে ন্যায়, ইনসাফ ও নৈতিক মূল্যবোধের ভিত্তিতে আইন অঙ্গণে ন্যায় বিচার নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে এবং আইনজীবীদের অধিকার আদায়ের জন্য ভূমিকা পালন করছে। তিনি এই আন্দোলনে সবাইকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যশোর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবু মোর্ত্তজা ছোট, সাবেক সভাপতি অ্যাডভোকেট ইসহাক, সাবেক সাধারণ সম্পাদক এম এ গফুর, অ্যাডভোকেট এম এ লতিফ, অ্যাডভোকেট আজহারুল ইসলামসহ বিপুল সংখ্যক আইনজীবী।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement