২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

‘অখণ্ড ভারতের’ মানচিত্র প্রদর্শন স্বাধীন বাংলাদেশকে অস্বীকারের শামিল : লেবার পার্টি

-

বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা: মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন,‘অখণ্ড ভারতের' মানচিত্র প্রদর্শন স্বাধীন বাংলাদেশকে অস্বীকারের শামিল ও সার্বভৌমত্বের জন্য চপোটাঘাত।

সোমবার (৫ জুন) ভারতের নতুন সংসদ ভবনে বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, আফগানিস্তান, মিয়ানমারসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশকে অঙ্গীভূত করে ভিস্তা প্রকল্পের আওতায় তথাকথিত ‘অখণ্ড ভারতের’ মানচিত্রের ম্যুরাল স্থাপনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তিনি এ কথা বলেন।

মোস্তাফিজুর রহমান ইরান বলেন, যারা বাংলাদেশকে ভারতের অঙ্গরাজ্য মনে করে তারাই এহেন স্বাধীনতা বিরোধী ও ধৃষ্ঠতা মনোভাব প্রদর্শন করেছে। ইতোপুর্বে পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের ‘বাংলাদেশ ভারতের অংশ’ দাবি এবং হিন্দুমহাজোট মহাসচিব গোবিন্দ প্রমানিক ও শ্যামলী পরিবহনের মালিক গনেশ চন্দ্রের বাংলাদেশকে ভারতের অংশ করার শপথ গ্রহণ একসূত্রে গাঁথা। তাদের রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্র ও চক্রান্তমূলক বক্তব্য বিবৃতি ও কর্মকাণ্ড দেশপ্রেমিক শক্তিকে হৃদয়ে আঘাত করেছে।

বিবৃতিতে অবিলম্বে ‘অখণ্ড ভারতের’ ম্যুরাল অপসারণের আহ্বান জানিয়ে ডা: ইরান বলেন, ভারতের বিজেপি সরকার কর্তৃক স্থাপিত এ ম্যুরাল বাংলাদেশের সার্বভৌমত্ব ও আত্মমর্যাদার প্রতি এক অবমাননাকর দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ। এটি বাংলাদেশের সার্বভৌমত্বের অবমাননা এবং বাংলাদেশের জনগণের মর্যাদাবোধকে তা দারুণভাবে আহত করেছে। অখণ্ড ভারতের এ ম্যুরাল এই অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য খুবই উদ্বেগজনক। ভারতের বর্তমান ক্ষমতাসীন উগ্র সাম্প্রদায়িক বিজেপি সরকার হিন্দুত্ববাদী মতাদর্শ প্রতিষ্ঠার জন্য অখণ্ড ভারতের মানচিত্রের ম্যুরাল স্থাপন করেছে। আমরা ভারতীয় আগ্রাসী নীতির তীব্র নিন্দা জানাই এবং তার পেছনে থাকা ইতিহাসের হিন্দুত্ববাদী পুনর্নির্মাণের প্রচেষ্টাকে প্রত্যাখ্যান করছি।

অবিলম্বে বাংলাদেশ সরকারকে ভারতীয় হাইকমিশনকে তলব করে তীব্র নিন্দা প্রতিবাদ জানিয়ে‘অখণ্ড ভারতের’ ম্যুরাল অপসারণের পদক্ষেপ নিতে আহ্বান জানান তিনি।


আরো সংবাদ



premium cement
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি

সকল