২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

যৌথ রূপরেখা চূড়ান্ত করতে ১২ দলীয় জোটের মতামত নিয়েছে বিএনপি

যৌথ রূপরেখা চূড়ান্ত করতে ১২ দলীয় জোটের মতামত নিয়েছে বিএনপি -

সরকার বিরোধী আন্দোলন সফলের পর জনগণের ভোটে ক্ষমতায় যেতে পারলে রাষ্ট্র মেরামতের যৌথ রূপরেখা চূড়ান্ত করতে ১২ দলীয় জোটের মতামত নিয়েছে বিএনপি। জোটের পক্ষ থেকে সুনির্দিষ্ট কিছু ধারা সংযোজন করার প্রস্তাব দেয়া হয়েছে। যা গতকাল মঙ্গলবার বিএনপির লিয়াজো কমিটির কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, বিএনপির তৈরি ৩১ দফা খসড়া রূপরেখার ২২ নম্বর ধারায় ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে যার যার অবদানের রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদানের কথা বলা হয়েছে। এই দফায় জোটের পক্ষ থেকে স্বাধীনতা যুদ্ধে যার যার ‘সুনির্দিষ্ট’ অবদানের কথা উল্লেখ করার প্রস্তাব করা হয়েছে।

এর ব্যাখায় জোটের একজন নেতা বলেন, মহান মুক্তিযুদ্ধে সেক্টর কমান্ডার, স্বাধীনতার ঘোষণা, সরাসরি যুদ্ধে অংশগ্রহণের বিষয়কে তারা প্রাধান্য দিতে চেয়েছেন। যুদ্ধ শুরু হওয়ার আগে থেকে স্বাধীনতা অর্জন পর্যন্ত যার যেখানে যে অবদান আছে তাকে সুনির্দিষ্ট করতে চান তারা।

জোটের পক্ষ থেকে রূপরেখায় দেশের সকল মসজিদের ইমাম-মোয়াজ্জিনসহ সকল ধর্মীয় উপাসনালয়ের দায়িত্বরত ধর্মীয় খাদেমদের সরকারিভাবে ভাতা প্রদানের ব্যবস্থা করার দাবি সংযুক্ত করার কথা বলা হয়েছে।

এছাড়া বিএনপির রূপরেখায় ২৮ ধারাকে সংযোজন করে জোটের প্রস্তাবে বলা হয়েছে- ‘আমাদের জাতীয় স্বার্থ ক্ষুণ্ণ করে এবং স্বাধীনতা সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তার বিষয়ে আপস করে কোনো অবস্থাতেই আমাদের নৌ ও স্পর্শকাতর সমুদ্র বন্দর নিয়ন্ত্রণ ও পরিচালনার বা ইজারার দায়িত্ব কোনো বিদেশী সরকার বা কোম্পানির হাতে ছেড়ে দেয়া হবে না, ছেড়ে দেয়া যাবে না। তবে বিদেশী সরকার বা কোম্পানির সহায়তায় উন্নয়ন ও আধুনিকায়ন করার ব্যাপারে আমরা সবসময়ই আগ্রহী থাকবো।

এ বিষয়ে ১২ দলীয় জোটের শরীক জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা জানান, বিএনপির পক্ষ থেকে তাদের কাছে খসড়া রূপরেখার বিষয়ে মতামত চাওয়া হয়েছে। সেখানে তারা নিজেরা বৈঠক করে সবার মতামতের ভিত্তিতে বেশ কিছু জায়গায় তাদের অবস্থান ও দাবি সংযুক্ত করেছেন। দাবিগুলো ইতোমধ্যে বিএনপির লিয়াজো কমিটির কাছে পাঠিয়ে দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement