২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শিশুকে অপব্যবহারের জন্য শামসুজ্জামানকে গ্রেফতার করা হয়েছে : পররাষ্ট্র মন্ত্রণালয়

- ফাইল ছবি

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জীবনযাত্রার মান নিয়ে প্রতিবেদনের জন্য নয়, প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার করা হয়েছে শিশু নির্যাতন (চাইল্ড অ্যাবিউস) ও শিশুকে অপব্যবহারের (চাইল্ড অ্যাক্সপ্লয়টেশন) জন্য।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এ কথা উল্লেখ করে বলা হয়েছে, সম্প্রতি সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের সংবাদে বলা হচ্ছে, জীবনযাত্রার মান নিয়ে প্রতিবেদন লেখার কারণে তাকে গ্রেফতার করা হয়েছে। এ তথ্য সম্পূর্ণ ভুল ও বানোয়াট। ওই সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে শিশু নির্যাতন ও শিশুকে অপব্যবহারের করে সংবাদ পরিবেশনের দায়ে।

এতে বলা হয়, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর জীবনযাত্রার ব্যয় নিয়ে প্রতিদিন বাংলাদেশের সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। কাউকে এসব প্রতিবেদন লেখার জন্য গ্রেফতার করা হয়নি। আলোচ্য সাংবাদিক নয় বছরের একটি শিশুকে ১০ টাকা দিয়েছিলেন এবং নিজের ভাষ্য ওই শিশুকে দিয়ে বলিয়েছেন। এটি অবশ্যই চাইল্ড অ্যাবিউস ও চাইল্ড অ্যাক্সপ্লয়টেশন। মহান স্বাধীনতা দিবসে তিনি বাংলাদেশের স্বাধীনতাকে খাটো করে দেখানোর চেষ্টা করেছেন। এ ধরনের কার্যকলাপ অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ।

বিবৃতিতে বলা হয়, সরকার প্রতিটি নাগরিক ও গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু প্রতারণামূলক কাজের মাধ্যমে সামাজিক অস্থিরতা তৈরি করা সৎ সাংবাদিকতার পরিপন্থী। মহান স্বাধীনতা দিবসের মর্যাদা ক্ষুণ্ণ করার কোনো প্রচেষ্টাকে সরকার বরদাশত করবে না।

উল্লেখ্য, স্বাধীনতা দিবসের দিন প্রথম আলো অনলাইনে প্রকাশিত একটি প্রতিবেদনকে কেন্দ্র করে সাংবাদিক শামসুজ্জামানের বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও থানায় একটি মামলা করা হয়। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন সৈয়দ গোলাম কিবরিয়া নামের এক ব্যক্তি। একই প্রতিবেদনের জেরে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামস, সহযোগী ক্যামেরাম্যানসহ অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের নামে রাজধানীর রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলা করেন আবদুল মালেক নামের এক আইনজীবী। গত বৃহস্পতিবার শামসুজ্জামানকে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন।


আরো সংবাদ



premium cement