২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হজের খরচ বৃদ্ধিতে জামায়াতের তীব্র প্রতিবাদ

হজের খরচ বৃদ্ধিতে জামায়াতের তীব্র প্রতিবাদ - ছবি : সংগৃহীত

২০২৩ সালে সরকারিভাবে হজের খরচ রেকর্ড পরিমাণ বৃদ্ধির তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

শনিবার এক বিবৃতিতে দলটির ভারপ্রাপ্ত আমির ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মুজিবুর রহমান বলেন, ‘২০২৩ সালে সরকারিভাবে হজের খরচ রেকর্ড পরিমাণ বাড়ানো হয়েছে। এ বছর একটিমাত্র হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে, যাতে জনপ্রতি খরচ পড়বে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা। গত বছর দুটি প্যাকেজ ছিল। প্যাকেজ-১-এ জনপ্রতি খরচ ছিল ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২-এ খরচ ছিল ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। গত বছরের সর্বনিম্ন প্যাকেজ থেকে এ বছর জনপ্রতি খরচ বৃদ্ধি পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮৬৫ টাকা। এর সাথে আরো যুক্ত হবে কোরবানির খরচ। দেশের সামগ্রিক অর্থনৈতিক দূরবস্থার কারণে এমনিতেই মানুষ নানাভাবে অর্থনৈতিক সংকটে আছে। এর মধ্যে হজের খরচ দেড় লক্ষাধিক টাকা বৃদ্ধি পাওয়ায় অনেকের পক্ষে ধর্মীয় গুরুত্বপূর্ণ এই বিধান পালন করা কষ্টকর হয়ে পড়বে। আমরা হজের খরচ বৃদ্ধির এই সরকারি সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

তিনি বলেন, হজ হচ্ছে ইসলাম ধর্মের একটি গুরুত্বপূর্ণ বিধান। সামর্থ্যবানদের ওপর হজের ধর্মীয় বিধান পালন করা ফরজ। হজ সম্পাদনে উৎসাহিত ও সহযোগিতা প্রদান সরকারের একটি নৈতিক দায়িত্ব। কিন্তু আমরা লক্ষ্য করছি যে, হজযাত্রীদের যে ধরনের সহযোগিতা ও সেবা প্রদান করা দরকার সরকার সেভাবে সহযোগিতা করছে না। যেখানে একজনের ওমরা করতে ব্যয় হয় ১ লাখ ৩০ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার টাকা। সেখানে জনপ্রতি হজের খরচ পড়বে প্রায় ৭ লাখ টাকা, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

অধ্যাপক মুজিবুর রহমান বলেন, আমরা মনে করি, অনিয়ম-দুর্নীতি বন্ধ করলে এবং সরকার আন্তরিকতার পরিচয় দিলে হজের খরচ অনেক কমিয়ে আনা সম্ভব। এর ফলে আরো অনেকেই হজে যেতে উৎসাহিত হবেন এবং ইসলাম ধর্মের একটি গুরুত্বপূর্ণ বিধান পালনের মাধ্যমে মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভের সুযোগ পাবেন।

তিনি বলেন, হজের খরচ বৃদ্ধির সিদ্ধান্ত পুন:বিবেচনা ও যৌক্তিকভাবে হজের খরচ নির্ধারণ এবং হাজীদের সার্বিক সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।

-প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের

সকল