২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আশুরার শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে সত্য-ন্যায়ের পথে আপোষহীন থাকতে হবে : সাইফুল আলম খান

জামায়াতে ইসলামী ঢাকা জেলা দক্ষিণ আয়োজিত পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভায় বক্তারা - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য সাইফুল আলম খান মিলন বলেছেন, পবিত্র আশুরা নানাদিক থেকেই গুরুত্ববহ ও তাৎপর্যপূর্ণ। এ দিনেই কারবালা প্রান্তরে রাসূল সা:-এর নাতি ইমাম হোসাইন বিন আলী রা: মর্মান্তিকভাবে শাহাদাত বরণ করেছিলেন। তিনি কোনোভাবেই অন্যায় ও অসত্যের কাছে মাথানত করেননি। তাই পবিত্র আশুরার শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে ইসলামী আন্দোলনের কর্মীদের লক্ষ্য ও উদ্দেশ্যে আপোষহীন থাকতে হবে।

তিনি পবিত্র আশুরার শিক্ষায় আত্মগঠনে মনোনিবেশ করতে সকলের প্রতি আহ্বান জানান।

আজ বুধবার বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা জেলা দক্ষিণ আয়োজিত পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভায় ভার্চুয়ালি উপস্থিত থেকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জেলা আমির মাওলানা দেলাওয়ার হোসাইনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ জেলা জামায়াতের নায়েবে আমির হাফেজ মাওলানা আব্দুল জব্বার। আরো বক্তব্য রাখেন জেলা সেক্রেটারি শাহিনুর ইসলাম ও সহাকারী সেক্রেটারি এ বি এম কামাল হোসাইন প্রমুখ।

সাইফুল আলম খান মিলন বলেন, নানা ঘটনার কারণেই আশুরার দিন তাৎপর্যপূর্ণ। আশুরার দিনে আসমান-জমিন, পাহাড়-পর্বত ও হযরত আদম আ:-কে সৃষ্টি করা হয়। এই দিনে নূহ আ: মহাপ্লাবন শেষে জুদি পাহাড়ে অবতরণ করেন ও ইবরাহীম আ: নমরুদের প্রজ্জ্বলিত অগ্নিকুণ্ড থেকে মুক্তিলাভ করেন।

এদিন ইউনুস আ: ৪০ দিন পর দজলা নদীতে মাছের পেট থেকে উদ্ধার লাভ করেন এবং  মুসা আ: ফেরাউনের কবল থেকে রক্ষা পান। ঈসা আ: পৃথিবীতে আগমন করেন ও জীবিতাবস্থায় আসমানে উত্তোলিত হন। দাউদকে আ: বিশেষ সম্মানে ভূষিত করা হয় এই দিনে। এই দিনে গাজওয়ায়ে খায়বারে জয়লাভ এবং মাদায়েন ও কাদিসিয়ার যুদ্ধে বিজয় অর্জিত হয়। এদিন আদমকে আ: সৃষ্টি করা হয় এবং একই দিনে তিনি জান্নাতে প্রবেশ করেন। ইত্যাদি বিভিন্ন কারণেই এ দিনের মর্যাদা অত্যধিক।

তিনি বলেন, পবিত্র আশুরার চেতনা নবী-রাসূলগণের প্রদর্শিত ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠা এবং সর্বোচ্চ কুরবানির নজরানা পেশের চেতনা। এ দিনেই রাসূল সা:-এর দৌহিত্র হোসাইন বিন আলী এবং তার সাথীরা স্বৈরশাসক এবং তাদের দোসরদের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে প্রতিরোধ গড়ে তোলেন এবং শাহাদাতের অমিয় সুধা পান করা পর্যন্ত লড়ে গেছেন। তাই পবিত্র আশুরার শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে অন্যায় ও অসত্যের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তুলতে হবে।


আরো সংবাদ



premium cement