০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


হরতালের সমর্থনে প্রগতিশীল ছাত্রজোটের শাহবাগ অবরোধ

- ছবি - নয়া দিগন্ত

দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের পূর্বঘোষিত হরতালের সমর্থনে মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট।

আজ সোমবার সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে একটি মিছিল নিয়ে শাহবাগে যায় বামপন্থী ছাত্রদের সংগঠনের জোট প্রগতিশীল ছাত্র জোট। সেখানে তারা অবস্থান নিয়ে মিছিল করতে থাকে।

এসময় তারা হরতালের সমর্থনে ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি- বন্ধ করো করতে হবে’, ‘দ্রব্যমূল্য কমিয়ে দে- নইলে গদি ছেড়ে দে’, ‘দোকানপাট খুলবে না- গাড়ির চাকা ঘুরবে না’ সহ বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকে।

হরতালের সমর্থনে জোটের নেতারা বলেন, ‘দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে মানুষের মধ্যে নাভিশ্বাস সৃষ্টি হয়েছে। মানুষ বেঁচে থাকার লড়াইয়ে কিভাবে টিকে আছে খেয়াল করলেই চোখে পড়বে। টিসিবির ট্রাকের পিছনে ছুটছে, মারামারি করছে। অথচ এই সরকার দ্রব্যমূল্যের উর্ধ্বগতির লাগান টানতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। হরতালের সমর্থনে আমাদের কর্মসূচি চলবে।’

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তার বিভিন্ন জায়গায় আগুন লাগানো হয়েছে এবং চর্তুদিকে ব্যারিকেড বসানো হয়েছে। ফলে যান চলাচল একেবারেই বন্ধ রয়েছে। এ নিয়ে আশপাশের রাস্তাগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনী অবস্থান নিলেও এখনও পর্যন্ত কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

পিকেটিংয়ের পাশাপাশি সমাবেশও করছে তারা। সমাবেশে ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজন বলেন, ‘এই হরতাল জনগণের ন্যায্য দাবি আদায়ের হরতাল। আমরা সকলের সহযোগিতা কামনা করছি। বিভিন্ন ধরণের আইনের মাধ্যমে এই সরকার জমিদারি ব্যবস্থা কায়েম করতে চায়। আমি বলে দিতে চাই, দেশের জনগণ একটি বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে। এবং যারা ভোটাধিকার ও গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলনে অংশ নেবে তারাই বিপ্লবের অংশ। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ না করা হলে আমরা গণতান্ত্রিক অধিকার আদায়ের লড়াই অব্যাহত রাখব ‘

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি জয়দীপ ভট্টাচার্য বলেন, ‘আপনারা দেখেছেন আজ কিশোররা, যুবকরা রাস্তায় নেমেছে। আমাদের অধিকার আদায়ে আমাদেরই রাস্তায় নামতে হবে। আমরা দেখেছি, সরকার পরিবর্তন হয়েছে কিন্তু জনগণের ভাগ্যের পরিবর্তন হয় নাই। এই পরিবর্তন ঘটাতে আমাদের সকলকে ঐকবধ্য হয়ে প্রতিবাদ গড়ে তুলতে হবে।

শোভন রহমান বলেন, ‘আজকে ৬টা থেকে ১২টা দ্রব্যমূল্যর উর্ধ্বগতির প্রতিবাদে ডাকা হরতালের সমর্থনে আমরা এখানে অবস্থান নিয়েছি। আওয়ামী লীগের শাসন আমলে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে আমাদের ‌অচলাবস্থা সৃষ্টি হয়েছে। আমাদের যারা ছাত্র আছি, তারা আরো কষ্টে আছি। আমাদের ক্যান্টিনে স্বাস্থ্যসম্মত খাবার পাওয়া যায় না। দাম কিন্তু ঠিকই বেড়েছে। আমাদের এই হরতাল জনগণের প্রতিবাদের হরতাল, জনগণের অধিকার আদায়ের হরতাল।’


আরো সংবাদ



premium cement