০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


রাজধানীর মানিকনগরের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে জামায়াত

রাষ্ট্র সাধারণ মানুষের মৌলিক অধিকারের নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে : নূরুল ইসলাম বুলবুল

রাষ্ট্র সাধারণ মানুষের মৌলিক অধিকারের নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে : নূরুল ইসলাম বুলবুল - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের আমীর ও কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য নূরুল ইসলাম বুলবুল বলেছেন, ইসলামী সমাজব্যবস্থা বিনির্মাণের স্বপ্ন ও আর্ত-মানবতার সেবার মহতি উদ্দেশ্য নিয়ে জামায়াতে ইসলামী প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি বলেন, দীর্ঘ আন্দোলন সংগ্রাম, ত্যাগ কোরবানি ও মানব সেবার মাধ্যমে জামায়াতে ইসলামী ওই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সোমবার সকালে রাজধানীর মানিকনগরের কুমিল্লাপট্টিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে ক্ষতিগ্রস্তদের মধ্যে আর্থিক সহযোগিতা এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রসহ খাবার ও ত্রাণ সামগ্রী বিতরণকালে তিনি এসব কথা বলেন।

নূরুল ইসলাম বুলবুল বলেন, আদর্শবাদী সংগঠনটি বরাবরই জনগণের যেকোনো বিপদ-অপদে তাদের পাশে থাকার চেষ্টা করেছে। আর দেশে ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত জামায়াতে ইসলামীর এই গণমুখী প্রয়াস অব্যাহত থাকবে।

তিনি অগ্নিদুর্গতদের কল্যাণে কাজ করতে সমাজের বিত্ত্ববান ব্যক্তিসহ সকল স্তরের মানুষসহ ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, আইনের শাসন, নাগরিকদের জানমালের নিরাপত্তা, ‘দেশের শান্তিশৃঙ্খলা ও যেকোনো রাষ্ট্রীয় দুর্যোগ মোকাবেলা করার দায়িত্ব রাষ্ট্রের। মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার অধিকারের নিশ্চয়তার দায়িত্বও রাষ্ট্র কোনোভাবেই উপেক্ষা করতে পারে না। যেকোনো দুর্যোগ মোকাবেলায় শুধু আমাদের দেশে নয় বরং প্রতিটি রাষ্ট্রেই দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় রয়েছে। যেকোনো দুর্ঘটনাসহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার দায়িত্ব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের। কিন্তু আমাদের দেশে নেতিবাচক রাজনীতির কারণে রাষ্ট্র গণমুখী চরিত্র হারিয়ে ফেলায় রাষ্ট্রের কোনো অঙ্গই আইন ও সংবিধান অনুযায়ী কাজ করতে পারছে না। ফলে রাষ্ট্র সাধারণ মানুষের মৌলিক অধিকারের নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে। এমতাবস্থায় জামায়াতে ইসলামী সবসময়ই দুর্গত ও বিপন্ন মানুষের কল্যাণে তাদের পাশে থেকেছে। কিন্তু রাষ্ট্রের অভাব ব্যক্তি বা সাংগঠনিক পর্যায়ে কোনোভাবেই সমাধান করা সম্ভব নয়। তবুও আমাদের সীমিত সামর্থ নিয়ে সাধ্যমতো দুর্গত মানুষের দুর্দশা লাঘবে কাজ করে যাচ্ছি।’

তিনি আরো বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশে অগ্নিকাণ্ডের সংখ্যা আগের তুলনায় কমে এলেও আমাদের দেশে তা আশঙ্কাজনকভাবে বেড়েই চলেছে। আমাদের দেশের অগ্নিনির্বাপন ব্যবস্থা আজও সেকেলে রয়ে গেছে। সরকার দেশের প্রভূত উন্নয়ন হয়েছে বলে দাবি করলেও আমাদের দেশে অগ্নি নির্বাপনে এখনো সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার নেই। নেই দুর্গতদের দ্রুত চিকিৎসা ও পূনর্বাসনের ব্যবস্থাও। যা এক ধরনের রাষ্ট্রীয় দায়িত্বহীনতা।’

তিনি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণসহ স্বল্প সময়ের মধ্যে পূনর্বাসন, হতাহতদের সুচিকিৎসাসহ অর্থিক সাহায্য এবং ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি দেলাওয়ার হোসাইন, কেন্দ্রীয় মজলিশে শূরার সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য অধ্যাপক মোকাররম হোসাইন খান, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি হাফিজুর রহমান, জামায়াতের মুগদা উত্তর থানা আমীর মো: মতিউর রহমান, মুগদা দক্ষিণ থানা আমীর অধ্যাপক বনি ইয়ামিন, থানা সেক্রেটারি রিয়াজ উদ্দিন, শ্রমিক নেতা সোহেল রানা মিঠু, মুগদা থানা কর্মপরিষদ সদস্য ইয়াকুব আলী, আবু মাহীর, জয়নাল আবেদীন, ইকবাল হোসাইন, আল আমিন, সেলিম রেজা, আব্দুর রহমান ও ইমদাদুল হক প্রমুখ।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
ঘিওরে নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে কারণ দর্শানোর নোটিশ জিম্বাবুয়েকে লজ্জার রেকর্ডের দিকে ঠেলে দিচ্ছে টাইগাররা জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন : ফারুক আলমডাঙ্গায় ভয়াবহ অগ্নিকাণ্ড নয়টি বাড়ি পুড়ে ছাই গৌরনদীতে আ’লীগের ২ পক্ষের সংঘর্ষ, ইউপি চেয়ারম্যানসহ রক্তাক্ত জখম ৫ টাঙ্গাইলে তৃষ্ণার্ত মানুষের পাশে সোনালি সূর্য শুরুতেই উইকেটের দেখা পেল বাংলাদেশ নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে ৭ জন আটক

সকল