১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

কবি আল মাহমুদের সোনালী কলম ছুঁয়ে আবিদ আজম

টেলিভিশন অনুষ্ঠানে আবিদ আজম - ছবি : নয়া দিগন্ত

‘সোনালি কাবিন’ খ্যাত কালজয়ী কবি আল মাহমুদ স্মৃতির দেয়ালের ছবি হয়ে যাওয়ার পাঁচ বছর হয়ে গেল আগামীকাল বৃহস্পতিবার (১১ জুলাই)। সাহিত্যে নিজের অমরতা নিশ্চিত করে তিনি বিদায় নিয়েছেন ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি।

কবির ৮৮তম জন্মবার্ষিকীতে নানান আয়োজনের পাশাপাশি কবিকে স্মরণ করল বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘বাংলা ভিশন’। চ্যানেলটির জনপ্রিয় অনুষ্ঠান ‘দিন প্রতিদিনে’-এর বিশেষ একটি পর্বে অতিথি হয়ে এসেছেন লেখক, টেলিভিশন উপস্থাপক ও সাংবাদিক আবিদ আজম। কবির জীবদ্দশায় যিনি প্রায় দু’দশক তার নিবিড় সান্নিধ্য পেয়েছেন।

আল মাহমুদ ফাউন্ডেশনের এই সেক্রেটারি ছিলেন কবির প্রধান সচিব। কবির রচনাবলী গ্রন্থণা শ্রুতিলিখন ও সম্পাদনাসহ নানান উল্লেখযোগ্য কাজ করেছেন তিনি।

অনুষ্ঠান প্রসঙ্গে আবিদ আজম জানান, বাংলা ভিশনের এই পর্বে সাহিত্যের প্রধান কবিকে নিয়ে কিছু অজানা ও অপ্রিয় তথ্য উপস্থাপন করেছেন তিনি। পাশাপাশি কবির সাহিত্যের নানা দিকে আলো ফেলেছেন।

দেশীয় সাহিত্যের বিকাশে আল মাহমুদের আবদানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন আবিদ আজম। অনুষ্ঠানে কবির কয়েকটি কবিতা আবৃত্তি করেন তিনি।

অনুষ্ঠানটির সহকারী প্রযোজক আরিফ অপু বলেন, সাহিত্যের এই নক্ষত্রকে স্মরণ করাটা দ্বায়িত্বের মধ্যে পড়ে। বিশেষ দিবসে হলেও ক্ষণজন্মা এ সকল কীর্তিমানদের নিয়ে আলোচনা করলে দর্শকরা উপকৃত হবে।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন জোনাকি জ্যোতি। যা বাংলা ভিশনের পর্দায় প্রচারিত হবে বৃহস্পতিবার সকাল ৮টা ৩০ মিনিটে।

এদিন কবির স্মরণে বিকেলে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে ‘তারুণ্যের মননে আল মাহমুদ’ শিরোনামের একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রাষ্ট্রচিন্তাবীদ ও প্রাবন্ধিক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। অনুষ্ঠানটির আহ্বায়ক জলছবি সম্পাদক কবি জামসেদ ওয়াজেদ।


আরো সংবাদ



premium cement