২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বরফচাদর ভেঙে ঠান্ডা পানি ডুবে ১০ হাজার পেঙ্গুইনের মৃত্যু!

বরফচাদর ভেঙে ঠান্ডা পানি ডুবে ১০ হাজার পেঙ্গুইনের মৃত্যু! - ফাইল ছবি

জলবায়ু পরিবর্তনের রেশ ধরে মুহূর্তের মধ্যে মারা গেল ১০ হাজার পেঙ্গুইনছানা! সম্প্রতি আন্টার্কটিকায় হাজার হাজার পেঙ্গুইন ছানারর মৃত্যু ঘটেছে। এই পেঙ্গুইনদের পালক সাঁতারের উপযোগী হয়ে ওঠার আগেই তাদের পায়ের নিচে থাকা সমুদ্রবরফ গলে যায় এবং তা ভেঙে পড়ে। বরফপানি ডুবে বা ঠান্ডায় জমে পেঙ্গুইন বাচ্চাগুলোর মৃত্যু ঘটেছে বলে মনে করা হচ্ছে।

উচ্চতা এবং ওজনের দিক থেকে পেঙ্গুইনের সবচেয়ে বড় প্রজাতি হলো 'এমপেরর পেঙ্গুইন'। এই 'এমপেরর পেঙ্গুইনে'র ১০ হাজার শাবকই এই দুর্ঘটনায় মারা গেছে। ঘটনাটি ঘটেছে ২০২২ সালের শেষ দিকে, আন্টার্কটিকার দক্ষিণে বেলিংসহাউজেন সাগরের কাছে। তবে তখনই জানা যায়নি। ঘটনাটি উপগ্রহচিত্রে ধরা পড়ে। এবং জানাজানি হয়।

একটি স্টাডি থেকে এই খবর বেরিয়ে এসেছে। বেলিংসহাউজেন সাগরে পাঁচটি পেঙ্গুইন কলোনি নিয়ে পর্যবেক্ষণ চালান গবেষকেরা। গবেষণাকর্মটির সঙ্গে যুক্ত আছেন পিটার টি ফ্রেটওয়েল এবং তাঁর সহকর্মীরা। এটি প্রকাশিত হয়েছে 'কমিউনিকেশনস আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট' জার্নালে।

বিজ্ঞানীদের ওই গবেষণা থেকে জানা গিয়েছে, পেঙ্গুইন পাখিরা এ অঞ্চলের জমা বরফে সাধারণত হাজির হয় মার্চ মাসের দিকে। এখানে তারা সঙ্গী খুঁজে নেয়। পরে ডিম পাড়ে এবং সেই ডিম ফুটিয়ে বাচ্চার জন্ম দেয়। কয়েক মাস ধরে তাদের বড়ও করে। এই পুরো বিষয়টি হয় এই ঠান্ডা বরফমোড়া পরিবেশে। বাচ্চা পেঙ্গুইনগুলোর সমুদ্রে নামার সময় সাধারণত ডিসেম্বর-জানুয়ারি।

কিন্তু নির্দিষ্ট এই ঘটনায় গবেষকরা লক্ষ্য করেছেন, এমপেরর পেঙ্গুইনের হাজার হাজার বাচ্চার পালক সাঁতারের জন্য প্রস্তুত হওয়ার আগেই তারা যে-বরফচাদরে আস্তানা গেড়েছে তাতে ফাটল ধরে নভেম্বরেই। এদিকে তখনো সমুদ্রে স্বাধীনভাবে নামতে তাদের ২-৩ মাস দেরি। এই অবস্থায় তাদের পায়ের নিচের বরফস্তর ভেঙে ঠান্ডা বরফজমা জলে গিয়ে পড়ছে তারা এবং সাঁতার না কাটতে পেরে ডুবে মরছে!

পৃথিবীর উষ্ণতা ক্রমেই বেড়ে চলেছে বলেই এই ঘটনা ঘটেছে। আর এরকম চলতে থাকলে এই শতকের শেষ নাগাদ পৃথিবী থেকে এমপেরর পেঙ্গুইনের ৯০ শতাংশেরও বেশি আবাসস্থল হারিয়ে যাবে! ফ্রেটওয়েল এবং তার সহকর্মীরা বলেছেন, এমপেরর পেঙ্গুইনদের উপর জলবায়ু পরিবর্তনের বেশ ভালো রকম প্রভাব পড়ছে।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement
সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা ইউক্রেনকে দ্রুত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি

সকল