১৬ জুন ২০২৪
`

খরচ কমিয়ে হজের নতুন প্যাকেজ ঘোষণার দাবিতে বিক্ষোভ

খরচ কমিয়ে হজের নতুন প্যাকেজ ঘোষণার দাবিতে সুপ্রিম কোর্টে বিক্ষোভ করেছেন আইনজীবীরা। - ছবি : নয়া দিগন্ত

হজের প্যাকেজ মূল্য সংশোধন করে ৪ লাখ টাকা নির্ধারণ করার দাবিতে সুপ্রিম কোর্টে বিক্ষোভ সমাবেশ করেছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার (৯ মার্চ) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের প্রবেশমুখে আল-কোরআন স্টাডি সেন্টারের ব্যানারে বিক্ষোভ করা হয়।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ ও সৌদি সরকারের বাণিজ্যিকভিত্তিক এই হজ প্যাকেজ প্রত্যাহার করতে হবে। অবিলম্বে ৪ লাখ টাকার মধ্যে নতুন হজ প্যাকেজ ঘোষণা করতে হবে।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সাবেক বিচারপতি মীর হাসমত আলী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন আহমেদ, আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট আশরাফ উজ জামান প্রমুখ।

এর আগে, গত ৬ মার্চ হজের প্যাকেজ সংশোধন করে চার লাখ টাকা নির্ধারণ করতে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট আশরাফ উজ জামান ধর্ম মন্ত্রণালয়কে এ নোটিশ পাঠান।

বাংলাদেশের প্রধানমন্ত্রী, সৌদি আরব, ইরান, তুরস্কের সরকারকে নোটিশের অনুলিপি পাঠানো হয়েছে। আগামী সাত দিনের মধ্যে হজের প্যাকেজ পুনর্নির্ধারণ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে জানানো হয়।

এ বিষয়ে আশরাফ উজ জামান বলেন, বর্তমানে বাংলাদেশ-সৌদি-বাংলাদেশ রুটে প্লেন ভাড়া ৭৬ হাজার টাকা থেকে ১ লাখ ১০ হাজার টাকা। প্রতি বছর দুই দেশের সরকার হজ যাত্রীদের সৌদি ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট কিনতে বাধ্য করে। এ কারণে টিকিট কিনতে হজ যাত্রীদের স্বাধীনতা ধ্বংস হয়।

এসব কারণসহ বিভিন্ন বিষয় উল্লেখ করে ৪ লাখ টাকার মধ্যে হজ প্যাকেজ-২০২৩ সংশোধন, পরিবর্তন এবং পুনর্নির্ধারণ করতে নোটিশে অনুরোধ করা হয়।


আরো সংবাদ



premium cement