১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


পাকিস্তানে বজ্রপাত ও ভারী বৃষ্টিতে ৩৯ জনের মৃত্যু

-

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টি ও বজ্রপাতে গত কয়েকদিনে অন্তত ৩৯ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন গম কাটার মৌসুম। মাঠে গম কাটার সময় বেশ কয়েকজন কৃষক বজ্রপাতে মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ভারী বৃষ্টিতে সৃষ্ট হড়কা বানে বেশ কয়েকটি অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ এবং পরিবহন নেটওয়ার্ক বিঘিœত হচ্ছে। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কারণে বিশ্বের যে কয়টি দেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকিস্তান তার একটি।
২০২২ সালে দেশটির এক-তৃতীয়াংশ বন্যার পানিতে ডুবে গিয়েছিল। দীর্ঘ সময় ধরে স্থায়ী হওয়া ওই বন্যায় এক হাজার ৭০০-এর মানুষ প্রাণ হারায়। আহত হয় কয়েক হাজার। বন্যায় ক্ষতিগ্রস্ত হয় লাখ লাখ মানুষ। বন্যার কারণে কয়েক মাস ধরে সেখানে বিশুদ্ধ পানির অভাব ছিল। আগামী কয়েক দিনে আরো ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে পাকিস্তানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। তারা বলেছে, ভারী বৃষ্টির কারণে ভূমিধস এবং হড়কা বানও দেখা দিতে পারে।
গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত পাকিস্তানের সর্বোচ্চ জনবহুল প্রদেশ পাঞ্জাবে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। সেখানে বজ্রপাতেই মারা গেছেন ২১ জন। বালুচিস্তান প্রদেশে মারা গেছেন আটজন। সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছে স্থানীয় সরকার। সোমবার ও মঙ্গলবার প্রদেশে সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। বালুচিস্তানের উপকূলবর্তী শহর পাসনির বেশির ভাগ এলাকা বন্যার পানিতে ডুবে গেছে।
পৌর কর্মকর্তা নূর আহমদ কালমাতি বলেন, পাসনিকে দেখে মনে হচ্ছে সেটি বিশাল বড় একটি হ্রদ। হড়কা বানে শহরের আবাসিক ও প্রধান বাণিজ্যিক এলাকা ডুবে গেছে। পাকিস্তানের প্রতিবেশী আফগানিস্তানেও ভারী বর্ষণ হচ্ছে। সেখানে অন্তত ৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধে অভিযান চালাচ্ছে পুলিশ গাজায় ইসরাইলি গণহত্যা নৃশংসতার নতুন পর্যায়ে, আদালতের হস্তক্ষেপ দরকার শার্ক ট্যাংকে‘ওস্তাদ’ পেল ১ কোটি টাকা মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার ঢাকা মেডিক্যাল কেন্দ্রিক কোনো দালাল থাকবে না : বাহাউদ্দিন নাছিম বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও ৫ কোটি টাকা আত্মসাতের দায়ে টিএমএসএস-এর সাবেক পরিচালকের জেল ও জরিমানা তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩০০ কেজি পাঙ্গাসের পোনা আটক আওয়ামী লীগ কারো দয়া-দাক্ষিণ্য নিয়ে ক্ষমতায় আসেনি : নানক

সকল