১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ইসরাইলকে সমর্থন দেয়ায় বাইডেনের নির্বাচনী তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বিক্ষোভ

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ম্যানহাটনের রেডিও সিটি মিউজিক হলের বাইরে বিক্ষোভ : ইন্টারনেট -

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী তহবিল সংগ্রহে তার ডেমোক্র্যাটিক পূর্বসূরি বারাক ওবামাকে নিয়ে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের উপস্থিতিতে তারকাখচিত একটি অনুষ্ঠানে যোগ দিয়েছেন। তবে গাজায় ইসরাইলের চলমান অভিযানে বাইডেনের সমর্থন দেয়া নিয়ে বিক্ষোভকারীদের প্রতিবাদে বাধার মুখে পড়ে তহবিল সংগ্রহের এ অভিযান। অবশ্য আয়োজকেরা বলছেন, গত বৃহস্পতিবারের এ অনুষ্ঠানে বাইডেনের পুনর্নির্বাচনী প্রচারের খরচ জোগাতে আড়াই কোটি ডলারের বেশি উঠেছে।
অনুষ্ঠানে অংশ নিতে বারাক ওবামাকে নিয়ে এয়ার ফোর্স ওয়ানে করে দুপুরের পর নিউ ইয়র্ক এসে পৌঁছান প্রেসিডেন্ট বাইডেন। অনুষ্ঠানটি হয় বিখ্যাত রেডিও সিটি মিউজিক হলে। অনুষ্ঠান পরিচালনা করেন ‘দ্য লেট শো’র উপস্থাপক স্টিফেন কোলবার্ট। এ সময় আলোচনায় অংশ নেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনও। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েক হাজার অতিথি।
অনুষ্ঠানে বারাক ওবামা বাইডেনের পক্ষ সমর্থন করে বলেন, ইসরাইল ইস্যুতে বাইডেনের ‘নৈতিক স্বচ্ছতা’ রয়েছে এবং এ নিয়ে বিতর্কে তিনি সব পক্ষের কথা শুনতে ও একটি সাধারণ অবস্থান খুঁজে পেতে আগ্রহী।
কিন্তু বিশাল মিলনায়তনে হাজির অতিথিদের মধ্য থেকে কারও কারও প্রতিবাদের কারণে বাধার মুখে পড়ে অনুষ্ঠানটি। আলোচনার বিভিন্ন মুহূর্তে তারা চিৎকার করে ফিলিস্তিনের গাজায় ইসরাইলি অভিযানে বাইডেনের সমর্থন দেয়ার প্রতিবাদ জানান। ইসরাইলি বাহিনীর হামলায় গত ৭ অক্টোবরের পর এ উপত্যকায় অন্তত ৩২ হাজার ৫৫২ ফিলিস্তিনি নিহত ও ৭৪ হাজার ৯৮০ জন আহত হয়েছেন।
অনুষ্ঠানে বিক্ষোভকারীদের একজন বলে ওঠেন, জো বাইডেন, আপনার জন্য লজ্জা। এ সময় বারাক ওবামা বাইডেনের পক্ষ সমর্থন করে বলেন, ইসরাইল ইস্যুতে বাইডেনের ‘নৈতিক স্বচ্ছতা’ রয়েছে এবং এ নিয়ে বিতর্কে তিনি সব পক্ষের কথা শুনতে ও একটি সাধারণ অবস্থান খুঁজে পেতে আগ্রহী। একজন বিক্ষোভকারী ওবামার বক্তব্যে বাধা দিলে সাবেক এ প্রেসিডেন্ট তাকে উদ্দেশ করে বলেন, আপনি শুধু বলবেন, শুনবেন না তা হয় না।

 


আরো সংবাদ



premium cement