২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্টকে অযোগ্য ঘোষণা করতে আদালতে বিরোধী প্রার্থী

-

ইন্দোনেশিয়ার নির্বাচিত প্রেসিডেন্ট প্রাবোয়ো সুবিয়ান্তোকে অযোগ্য ঘোষণা করে পুনরায় নির্বাচন অনুষ্ঠানের জন্য আদালতের প্রতি আহ্বান জানিয়েছেন পরাজিত প্রার্থী আনিস বাসওয়েদান। গত মাসের নির্বাচনকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে গতকাল বুধবার আদালতে আবেদন জানিয়েছেন তিনি। জাকার্তার সাবেক গভর্নর আনিস নির্বাচনে রাষ্ট্রের হস্তক্ষেপের অভিযোগ এনেছেন। তিনি বলেছেন, প্রতিরক্ষামন্ত্রী সুবিয়ান্তোকে নির্বাচনে জিতিয়ে দিতে সাহায্য করেছে আঞ্চলিক প্রশাসনের কিছু কর্তৃপক্ষ।
আনিস বাসওয়েদান বলেছেন, এই নির্বাচনের মধ্য দিয়ে বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশটি তার স্বৈরাচারী অতীতে ফিরে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। সাংবিধানিক আদালতে তিনি আরো বলেন, যদি আমরা এখনই সংশোধন না করি, তাহলে এটি ভবিষ্যতে প্রতিটি স্তরের ভোটে একটি নজির হয়ে উঠবে। তবে বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর প্রশাসন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
একই অভিযোগে আদালতে গিয়েছেন নির্বাচনে তৃতীয় অবস্থানে থাকা গাঞ্জার প্রানোয়ো। তার দল ২৬ জুনের মধ্যে পুনরায় নির্বাচনের আদেশ দিতে সাংবিধানিক আদালতে আবেদন করেছে। নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জিতেছেন বলে জানিয়েছেন সুবিয়ান্তো। নির্বাচনের ফলাফলের প্রতি চ্যালেঞ্জ জানানো ইন্দোনেশিয়ায় খুবই সাধারণ একটি ঘটনা। ধারণা করা হচ্ছে এ বিষয়ে ২২ এপ্রিল আদালত তার সিদ্ধান্ত জানাবে। ইন্দোনেশিয়ার সাধারণ নির্বাচনে ৫৮.৫৯ শতাংশ ভোট পেয়ে বিজয় নিশ্চিত করে সুবিয়ান্তোর দল।


আরো সংবাদ



premium cement