১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


জ্বালানি তেল-গ্যাস উৎপাদন ও রফতানিতে ইরানের নতুন রেকর্ড

-

জ্বালানি তেল, গ্যাস উৎপাদন ও রফতানিতে নতুন রেকর্ড করেছে ইরান। আর এভাবে দেশটি মার্কিন নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জের মুখোমুখি করেছে। মার্কিন নিষেধাজ্ঞার ছায়ায় ইরানের জ্বালানি পণ্য বিক্রির সম্ভাবনা নিয়ে ব্যাপক বিতর্কের মধ্যে, ইরান সরকার এই নিষেধাজ্ঞা কাটাতে তার সাফল্যের ওপর জোর দিয়েছে।
ব্লুমবার্গ বলেছে, ফ্যাক্টস গ্লোবাল এনার্জি নামক একটি পরামর্শদাতা সংস্থার মাধ্যমে পরিবেশিত জাহাজ ও বাজারের তথ্যবিষয়ক পরিসংখ্যান বিশ্লেষণের আলোকে দেখা গেছে ইরানের তরল গ্যাস বা এলপিজি রপ্তানি ২৮ শতাংশ বেড়ে ১১ মিলিয়ন বা এক কোটি দশ লাখ টনে পৌঁছেছে। এই কোম্পানির পূর্বাভাস অনুযায়ী ইরানের এলজিপি জ্বালানি রফতানি চলতি বছরে বেড়ে ১২ মিলিয়ন টন বা এক কোটি বিশ লাখ টনে উন্নীত হবে।
এটা স্পষ্ট মার্কিন সরকার বিভিন্ন দেশে ইরানের জ্বালানি তেলবাহী জাহাজগুলোকে আটকের প্রচেষ্টার মাধ্যমে দেশটির ওপর নিজস্ব নিষেধাজ্ঞা কার্যকরের যে চেষ্টা করে আসছে তাও ব্যর্থ হয়েছে ইরানের পাল্টা অনুরূপ পদক্ষেপ নেয়ার মতো নানা সাহসি পদক্ষেপের কারণে।
সম্প্রতি ভারত আবারো ইরান থেকে জ্বালানি তেল আমদানির আগ্রহ প্রকাশ করেছে। এ দিকে পাকিস্তানও ইরানের সাথে চুক্তি মোতাবেক গ্যাস-পাইপ লাইনের মাধ্যমে গ্যাস আমদানির প্রকল্প বাস্তবায়নের কাজ পুনরায় চালু করার উদ্যোগ নিয়েছে মার্কিন বাধা ও চাপ সত্ত্বেও। ওই প্রকল্প বাস্তবায়ন না করলে ইরান পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করবে বলে সিদ্ধান্ত নেয়ার পর পাকিস্তান অচল হয়ে থাকা ওই প্রকল্প আবারো সচল করার উদ্যোগ নেয়।


আরো সংবাদ



premium cement