২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩০, ২০ মহররম ১৪৪৬
`

আর্মেনিয়ায় প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি

প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে বিক্ষোভ : ইন্টারনেট -

ককেশাস অঞ্চলের দেশ আজারবাইজানের বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চলে আজারি বাহিনীর ব্যাপক হামলার পর আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা আত্মসমর্পণে রাজি হয়েছে। এই ঘটনায় ক্ষোভ ছড়িয়েছে আর্মেনিয়াতে। মূলত আত্মসমর্পণের খবর ছড়িয়ে পড়ার পর বুধবার হাজার হাজার বিক্ষোভকারী আর্মেনীয় রাজধানীতে জড়ো হন এবং প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের পদত্যাগ দাবি করেন।
এ দিকে নাগোরনো-কারাবাখে আজারবাইজানের সার্বভৌমত্ব পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। ওই অঞ্চলের জাতিগত আর্মেনিয়ান বাহিনীর বিরুদ্ধে ২৪ ঘণ্টার সামরিক অভিযানের পর তিনি এ ঘোষণা দেন। কারাবাখ বাহিনী আত্মসমর্পণে রাজি হওয়ার পর আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ তার দেশের সেনাবাহিনীর ‘বীরত্বে’র প্রশংসা করেছেন। কারাবাখের আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী বাহিনীর সদস্যরা আজারবাইজানের কাছে অপমানজনক আত্মসমর্পণে বাধ্য হওয়ার পরে আর্মেনিয়ান সরকারের ব্যর্থতার নিন্দা জানাতে হাজার হাজার বিক্ষোভকারী বুধবার আর্মেনীয় রাজধানীতে রাস্তায় নেমে আসেন।
এসময় বিক্ষোভকারীরা রাজধানী ইয়েরেভানের কেন্দ্রস্থলে রিপাবলিক স্কয়ারে জড়ো হন। বিক্ষোভে অংশ নেয়া অনেকেই এদিন আর্মেনিয়ান প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের পদত্যাগ দাবি করেন। আর্মেনিয়ার এই প্রধানমন্ত্রী ২০২০ সালের যুদ্ধে আজারবাইজানের কাছে পরাজয়ের সময়ও দেশটির ক্ষমতায় ছিলেন এবং এখন তার নেতৃত্বেই কারাবাখে আর্মেনিয়ান কর্তৃপক্ষের চূড়ান্ত পতন হলো।


আরো সংবাদ



premium cement