১৬ জুন ২০২৪
`

আশ্রয়প্রার্থীদের ফিরিয়ে দিতে যুক্তরাষ্ট্র-কানাডা চুক্তি

-

আশ্রয়প্রার্থীদের ফিরিয়ে দেয়ার জন্য একটি চুক্তিতে পৌঁছেছে উত্তর আমেরিকার দুই দেশ যুক্তরাষ্ট্র ও কানাডা। মূলত সরকারি স্বীকৃতি নেই বা অনুমোদনহীন সীমান্ত ক্রসিংগুলোতে পারাপারে ইচ্ছুক আশ্রয়প্রার্থীদের ফিরিয়ে দেবে দেশ দু’টি।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন টরুডো গতকাল শুক্রবার এই চুক্তির বিষয়ে ঘোষণা দেবেন বলে মার্কিন ও কানাডার মিডিয়া রিপোর্টে বলা হয়েছে। এই চুক্তির ফলে সীমান্তের উভয় পাশের কর্মকর্তারা এই ধরনের আশ্রয়প্রার্থীদের (কানাডা থেকে যুক্তরাষ্ট্রে বা যুক্তরাষ্ট্র থেকে কানাডায়) প্রবেশের চেষ্টার সময় ফিরিয়ে দিতে পারবেন বলে আশা করা হচ্ছে। এ ছাড়া সম্প্রতি কানাডা থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসী পারাপার বৃদ্ধি পেয়েছে।
মূলত যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্য এবং কানাডার কুইবেক প্রদেশের মধ্যে অনুমোদনহীন বেসরকারি সীমান্ত ক্রসিং রক্সহাম রোডে অভিবাসীদের আগমন সীমিত করার প্রচেষ্টার অংশ হিসেবে এই পদক্ষেপটি নেয়া হয়েছে। অবশ্য চুক্তির একটি অংশ হিসেবে দক্ষিণ ও মধ্য আমেরিকায় নিপীড়ন ও সহিংসতা থেকে পালিয়ে আসা ১৫ হাজার অভিবাসীর জন্য নতুন একটি শরণার্থী প্রোগ্রাম তৈরি করবে কানাডা। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন টরুডোর সাথে অর্থনৈতিক, বাণিজ্য এবং অভিবাসন সমস্যাগুলো সম্পর্কে সিরিজ আলোচনার জন্য ২৪ ঘণ্টার সফরে এখন কানাডার রাজধানী অটোয়াতে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার যুক্তরাষ্ট্রে ফেরার আগে এই অভিবাসন চুক্তি ঘোষণা করার কথা রয়েছে তার। মূলত এই চুক্তিটি উত্তর আমেরিকার এই দুই দেশের ২০০৪ সালের সেফ থার্ড কান্ট্রি এগ্রিমেন্ট নামক চুক্তির একটি সংশোধনী।


আরো সংবাদ



premium cement