১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০, ০৩ শাওয়াল ১৪৪৫
`
বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ

নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ পঞ্চম সপ্তাহে গড়াল

-

১০ হাজারেরও বেশি মানুষ একত্রে জড়ো হয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন। দেশবাসীর অভিযোগ চলমান বিচার বিভাগের ওপরে নেতানিয়াহু হস্তক্ষেপ করে প্রশ্নের জন্ম দিয়েছে তার সরকার।
শনিবার দেশটির রাজধানী তেল-আবিবের কেন্দ্রীয় স্থানে বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার বিক্ষোভকারীকে এ সময় অংশ নিতে দেখা যায়। এ সময় তাদের হাতে ইসরাইলের জাতীয় পতাকা নিয়ে বিচারমন্ত্রীর বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায়। ‘আমি এখানে এসেছি প্রতিবাদ করতে। সরকার গণতন্ত্র থেকে একনায়কতন্ত্রের দিকে নিয়ে যাচ্ছে।’ এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ৪৮ বছর বয়সী সফটওয়্যার ইঞ্জিনিয়ার ডোভ লেভেঞ্জলিক নামের এক বিক্ষোভকারী।
নেতানিয়াহু সরকারের নেয়া বিতর্কিত পরিবর্তনে দেশটির মাঝে এখন রাজনৈতিক বিভাজন সৃষ্টি করেছে। তার গৃহীত পদক্ষেপের মধ্যে দেখা যায়, এখন থেকে বিচারব্যবস্থার ওপরে সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে। আর এই নিয়ে আইনজীবী, ব্যবসায়িক নেতৃবৃন্দ ও সুশীলসমাজের মাঝে দেখা গেছে দ্বন্দ্ব। সমালোচকরা বলছেন, যদি এই পরিকল্পনা গ্রহণ করা হয় তাহলে বিচার বিভাগ স্বাধীনতা হারাবে এর পাশাপাশি যেকোনো নিয়োগের ব্যাপারেও সৃষ্টি হবে ধোঁয়াশা। এমনকি কমে যাবে সুপ্রিম আদালতের ক্ষমতাও।


আরো সংবাদ



premium cement
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বাসচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত বানারীপাড়ায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহত স্ত্রীকে গোশত কিনে দিতে না পেরে চিরকুট লিখে আত্মহত্যা নাটোরে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু ঢাকায় ইসরাইলি দুটি বিমানের অবতরণ : গভীর উদ্বেগ জামায়াত সেক্রেটারির পদ্মায় নিখোঁজ ২ জনের লাশ উদ্ধার, সন্ধান মেলেনি একজনের ছেলের নাটোরে ট্রাকচাপায় নারী নিহত সৌদীতে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল প্রবাসীর ট্রেনের টিকিট কালোবাজারি বন্ধ হবে : রেলমন্ত্রী সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে দেশকে পরাধীন করে রেখেছে : মির্জা ফখরুল পদ্মায় গোসলে নেমে বাবা-ছেলেসহ নিখোঁজ ৩

সকল