২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

টেনেসিতে পুলিশের প্রহারে কৃষ্ণাঙ্গের মৃত্যু : শান্ত থাকার আহ্বান বাইডেনের

-

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে কৃষ্ণাঙ্গ এক ব্যক্তিকে পিটিয়ে মৃত্যুর ঘটনায় পাঁচ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ ওঠার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন পুলিশ বাহিনীকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। ওই কৃষ্ণাঙ্গ রাস্তায় বসে প্রতিবাদ করার সময় পুলিশ বেদম পিটুনি দিলে তিনি ‘শান্তিপূর্ণ প্রতিবাদ’ করছেন বলে মন্তব্য করেছেন।
নিহত টায়ারের শোকাহত পরিবার শান্তিপূর্ণভাবে প্রতিবাদ কর্মসূচির আহ্বান জানালে বৃহস্পতিবার বাইডেন সেখানে যোগ দিয়ে বলেন, বিচার বিভাগ এই হত্যাকাণ্ডের তদন্ত করছে এবং রাজ্য কর্তৃপক্ষও তাদের কাজ চালিয়ে যাচ্ছে। আমি শান্তিপূর্ণ প্রতিবাদের ডাকে টায়ারের পরিবারের সাথে যোগ দিই।’ তিনি বলেন, ‘ক্ষোভ যুক্তিসঙ্গত, কিন্তু সহিংসতা কখনোই গ্রহণযোগ্য নয়।’


পুলিশি মারধরে যে চালক মারা গেছেন, তাকে আটকের সময়ের ভিডিও প্রকাশ করারও পরিকল্পনা রয়েছে মার্কিন প্রশাসনের। মেমফিসের পাঁচ পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। টাইরে নিকোলাস (২৯) মারা যাওয়ার ঘটনায় তারা পাঁচজন হত্যা মামলায় জড়িয়েছেন। পুলিশি নির্যাতনের তিন দিন পর নিকোলাস মারা গেছেন।
স্থানীয় সময় শুক্রবার বিকেলে পুলিশের বডি ক্যামেরার ফুটেজ প্রকাশ করা হয়। নিকোলাসের পরিবারের পক্ষ থেকে যে আইনজীবী নিয়োগ করা হয়েছে, তিনি বলেছেন, ওই ভডিওতে নিকোলাসকে মারধর করতে দেখা যাবে।
ভিডিও ফুটেজ পর্যালোচনা করার পর বৃহস্পতিবার টেনেসি ব্যুরো অব ইনভেস্টিগেশনের পরিচালক ডেভিড রাউশ বলেছেন, যা দেখেছি, তাতে আমি অসুস্থ হয়ে পড়েছি। পুলিশের ওই সময়ের আচরণকে একেবারে ভয়ঙ্কর আখ্যায়িত করেছেন তিনি। নিকোলাস কৃষ্ণাঙ্গ যুবক ছিলেন। তার গতিরোধ করেছিল পুলিশের পাঁচ সদস্য। তারাও কৃষ্ণাঙ্গ।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করেছেন। ওই বিবৃতিতে তিনি বলেছেন, বিক্ষোভকারীরা যেন শান্ত থাকে। সেই সাথে তিনি এ-ও বলেছেন, কর্তৃপক্ষ ফুটেজ প্রকাশের প্রস্তুতি নিচ্ছে। তিনি আরো বলেছেন, ক্ষোভের কারণ বোধগম্য। তবে সহিংসতা কখনোই গ্রহণযোগ্য নয়।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল