২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩০, ১৪ জিলহজ ১৪৪৫
`

স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব দিলেন পুতিন

-

মার্কিন গোয়েন্দা সংস্থার সাবেক ঠিকাদার এডওয়ার্ড স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব দিয়েছেন প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। সোমবার স্নোডেনের নাগরিকত্ব মঞ্জুর করে একটি ডিক্রিতে সই করেছেন পুতিন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সাবেক চুক্তিভিত্তিক কর্মকর্তা ছিলেন এই স্নোডেন।
২০১৩ সালে গোপন নথি ফাঁস করে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ভিত নাড়িয়ে দেয়া স্লোডেন দেশ ছেড়ে পালিয়ে গিয়ে রাশিয়ায় আশ্রয় নিয়েছিলেন। প্রায় ৯ বছর পর রাশিয়া তাকে নাগরিকত্ব দিলো। স্নোডেন তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানাননি। ক্রেমলিনও এ নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে পুতিন রাশিয়ার নাগরিকত্ব মঞ্জুর করে ৭২ জন বিদেশী-বংশোদ্ভূত ব্যক্তির যে তালিকা সই করেছেন তাতেই রয়েছে স্নোডেনের নাম।
যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ কয়েক বছর ধরেই গুপ্তচরবৃত্তির অভিযোগে ফৌজদারি বিচারের জন্য স্নোডেনের হস্তান্তর চেয়ে আসছে। রাশিয়া ২০২০ সালে স্নোডেনকে সেদেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়। এই অনুমতি পাওয়ার পরই রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার জন্য স্নোডেনের পথ সুগম হয়। এখন স্নোডেনের নাগরিকত্ব মঞ্জুর হওয়ার পর তার স্ত্রী লিন্ডসে মিলসও রাশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করবেন বলে জানিয়েছেন স্নোডেনের আইনজীবী। লিন্ডসে ২০২০ সালে একটি পুত্রসন্তান জন্ম দেন।
গোপন গোয়েন্দা নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে বিশ্বে আলোড়ন তোলা স্নোডেনকে মার্কিন অনেক রাজনীতিবিদ ‘বিশ্বাসঘাতক’, ‘দেশদ্রোহী’ অ্যাখ্যা দিয়েছেন। তবে মার্কিন গোয়েন্দাদের সমালোচিত কর্মকাণ্ড ফাঁস করে প্রশংসাও কুড়িয়েছেন স্নোডেন। ২০১৭ সালে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছিলেন, যুক্তরাষ্ট্রের গোপনীয়তা ফাঁস করা ছিল স্নোডেনের ভুল। কিন্তু তিনি দেশদ্রোহী নন।


আরো সংবাদ



premium cement
বিভিন্ন দেশের আশ্রয় প্রক্রিয়া খতিয়ে দেখবে জার্মানি বান্দরবানে ট্রাক গভীর খাদে পড়ে নিহত ১, আহত ৪ প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপির ৬ নেতাকে দাওয়াত দিলো আ’লীগ দোয়ারাবাজারে নির্বাচনে পরাজিত হয়েও বন্যাদূর্গতদের পাশে সবার আগে লাইলী আক্তার লাকী একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে চামড়াশিল্প মেরে ফেললে নয়, জীবিত রাসেল ভাইপার ধরতে পারলে পুরস্কার দেবেন আ.লীগ নেতা বন্যায় বিদ্যুৎহীন সিলেটের ১২ হাজার গ্রাহক সিলেটের বন্যায় সাড়ে ১০ লাখ মানুষ পানিবন্দী আমাদের সকল কাজের মূল উদ্দেশ্য হলো মহান রবের সন্তুষ্টি অর্জন : মাওলানা রফিকুল ইসলাম খান বার বার কারানির্যাতনেই মাখনের অকাল মৃত্যু হয়েছে : রিজভী দেশে দেশে ঘুরে চুক্তি করে লাভ হবে না : খসরু

সকল